সেনা অভিযানে মালিতে ৫০ জঙ্গি নিহত

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 04:33:46

মালিতে সেনাবাহিনীর অভিযানে ৫০ জঙ্গি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩০ জঙ্গি।

শুক্রবার (১৮ অক্টোবর) দেশটির স্থানীয় সময় রাতে এই অভিযান চালানো হয়। আর শনিবার এক বিবৃতি দিয়ে এই অভিযানের কথা স্বীকার করেছে মালিয়ান সেনাবাহিনী।

বিবৃতিতে বলা হয়, সেনা উদ্ধারের অভিযানে ৫০ জন জঙ্গি নিহত হয়েছেন। সেই সঙ্গে আরো ৩০ জন আহত হয়েছেন। এ সময় জঙ্গি কাজে ব্যবহৃত মিলিটারি সরঞ্জামাদি ধ্বংস করা হয়েছে। আর নিহত জঙ্গিরা আল কায়েদা ও আইএস এর সঙ্গে যুক্ত ছিল বলে ধারণা করা হচ্ছে।

মালিয়ান সেনাবাহিনী থেকে বলা হয়, গত মাসে দুটি সেনা ঘাঁটিতে মারাত্মক হামলায় আটককৃত সেনাদের মুক্ত করতে এই অভিযান চালানো হয়েছে। এই অভিযানে সৈন্যদের উদ্ধার করতে পেরেছে বলে জানায় তারা।

এর আগে ৩০ সেপ্টেম্বরে মালিতে জঙ্গিদের হামলায় ৩৮ জন সেনা সদস্য নিহত হয় এবং ৬০ জনকে অপহরণ করে জঙ্গিরা। হামলার পর থেকে নিহত ও নিখোঁজ সৈন্যদের স্বজনরা তাদের বিষয়ে তথ্য না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করে প্রতিবাদ জানিয়ে আসছিল। তারই প্রেক্ষিতে এই অভিযান চালানো হয়। অভিযানে অপহৃত ৬০ সেনা সদস্যর মধ্যে ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে বলে জানায় মালিয়ান সেনাবাহিনী। এই অভিযানে মালির সেনাবাহিনীর সঙ্গে ফ্রান্সের বারখান বাহিনীর সদস্য ছিল বলে জানা যায়।

২০১২ সাল থেকে পশ্চিম আফ্রিকার দেশটিতে সংঘর্ষ লেগে আছে। সে সময় জঙ্গিরা তুয়ারেগস গোষ্ঠীর একজনকে অপহরণ করে। যার ফলে দেশটিতে সহিংসতা শুরু হয়। যা এখন মধ্য মালিতেও ছড়িয়ে পড়েছে।

এ দিকে শনিবার দেশটির সরকারপন্থি তুয়ারেগ মিলিশিয়া বাহিনী (জিএটিআইএ) জানিয়েছে, রাতে মালির উত্তরাঞ্চলের কিদালে অজ্ঞাত বন্দুকধারীদের হামলায় তাদের ছয় সদস্য নিহত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর