দলীয় গরিষ্ঠতা নয়, ঝুলন্ত সংসদের সম্ভাবনা

, আন্তর্জাতিক

সৈকত রুশদী, টরন্টো থেকে | 2023-08-21 16:16:33

কানাডার দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের নিম্ন কক্ষ 'হাউস অব কমন্সে'র নির্বাচন আজ সোমবার (২১ অক্টোবর)।

৩৩৮ আসনের কমন্সসভায় বর্তমানে ১৭৭ আসনের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা ক্ষমতাসীন লিবারেল পার্টির। বিরোধী দল কনজারভেটিভ পার্টির আসন ৯৫টি।

কিন্তু ভোট গ্রহণের আগের দিন রোববার প্রকাশিত শেষ মুহূর্তের একাধিক জরিপের ফলাফলে কোনো দলেরই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। এমনকি ঠিক কোন দল বেশিসংখ্যক আসনে জয়ী হবে এবং সরকার গঠন করবে তা' আগাম বলা সম্ভব নয়।

প্রায় সুস্পষ্ট যে ঝুলন্ত সংসদ হতে যাচ্ছে কানাডার ৪৩তম কমন্সসভা।

একাধিক জরিপের ফলাফলে কোনো দলেরই নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না

রোববার প্রভাবশালী সাপ্তাহিকী 'ম্যাকলিন'স'-এর জরিপে দেখা গেছে, ভোটারদের সমর্থনের দিক থেকে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর নেতৃত্বে লিবারেল পার্টি (৩২.২%) সাবেক স্পিকার এন্ড্রু শিয়রের কনজারভেটিভ পার্টির (৩১.৬%) চেয়ে এগিয়ে আছে। তবে ব্যবধান এক শতাংশের (০.৬০%) কম।

সমর্থনের ক্ষেত্রে তৃতীয় মধ্য-বাম ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি (১৮%), আর চতুর্থ পরিবেশবাদী দল গ্রিন পার্টি (৭.৭০%)।

প্রায় নির্ভুল জরিপের জন্য খ্যাত ন্যানোস্ রোববার যে জরিপ প্রকাশ করেছে, এতে বর্তমান বিরোধী দল মধ্য-ডান রক্ষণশীল কনজারভেটিভ পার্টি (২৩.৫%) ক্ষমতাসীন মধ্যপন্থী লিবারেল পার্টির (৩১.৭%) চেয়ে এক শতাংশের কম (০.৮০%) ব্যবধানে এগিয়ে গেছে।

তৃতীয় স্থানে এনডিপি (২০.৮%), চতুর্থ ফরাসিভাষী প্রদেশ ক্যুইবেক ভিত্তিক ব্লক ক্যুইবেকোয়া (৭.২%), পঞ্চম গ্রিন পার্টি (৬%) ও সপ্তম নবাগত রক্ষণশীল পিপলস পার্টি (১.৫%)।

কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলে তৃতীয় দল এনডিপি'র সমর্থন নিয়ে লিবারেল পার্টি বা কনজারভেটিভ পার্টির একক অথবা কোয়ালিশন সরকার গঠনের সম্ভাবনা বেশ জোরেসোরেই আলোচনা হচ্ছে কয়েকদিন ধরে।

প্রায় সুস্পষ্ট যে ঝুলন্ত সংসদ হতে যাচ্ছে কানাডার ৪৩তম কমন্সসভা

লিবারেল পার্টি বা এনডিপি কোয়ালিশন গঠনের পক্ষে সরাসরি মত না দিলেও সম্ভাবনা পুরোপুরি উড়িয়েও দেয়নি। আর কনজারভেটিভ পার্টি কোয়ালিশনের ধারণাটি কানাডার সাংবিধানিক প্রথার সাথে সামঞ্জস্যপূর্ণ নয় বলে দাবি করে আসছে।

উল্লেখ্য, ২০১৫ সালের সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জাস্টিন ট্রুডো প্রধানমন্ত্রী হিসেবে লিবারেল পার্টির সরকার গঠন করার চার বছর পরও প্রধানমন্ত্রী পদের জন্য কানাডার ভোটারদের কাছে সবচেয়ে বেশি আকাঙ্খিত ৩০.৫ শতাংশ সমর্থন নিয়ে।

এরপর রয়েছেন কনজারভেটিভ পার্টির এন্ড্রু শিয়র (২৬.৪%), এনডিপির শিখ নেতা জাগমিত শিং (১৯.৭%), গ্রিন পার্টির নেত্রী এলিজাবেথ মে (৪.৬%), ব্লক ক্যুইবেকোয়া নেতা ইভ্স ফ্রাঁসোয়া ব্লাশে (৪.১%), পিপলস পার্টির নেতা ম্যাক্সিম বার্নিয়ের (১.৫%) এবং মন স্থির করেননি এমন ভোটার ১৩.২ শতাংশ।

কানাডার সবচেয়ে জনবহুল প্রদেশ অন্টারিওর ১২১ টি ও ক্যুইবেকের ৭৮টি আসন এবারের নির্বাচনে সরকার গঠনে নির্ণায়ক হবে বলে ধারণা করা হচ্ছে।  

কানাডার ইতিহাসে সর্বোচ্চ মোট ২ কোটি ৭৪ লাখ ভোটারের মধ্যে রেকর্ড সংখ্যক ২০ লাখ ভোটার ইতোমধ্যেই আগাম ভোটের চার দিনে ভোট প্রদান করেছেন।

ভোটাররা আজ ২০ হাজারের বেশি ভোটকেন্দ্রে ভোট প্রদান করবেন। আর তিন লাখের বেশি নির্বাচনী কর্মকর্তা ভোট গ্রহণ করবেন।

আঠারো বছর বা তার চেয়ে বেশি বয়সের কানাডীয় নাগরিকদের প্রত্যেকেই ভোটার। তালিকায় নাম না থাকলে ছবিযুক্ত পরিচয়পত্র নিয়ে ভোটের দিনও ভোটার হিসেবে নাম তালিকাভুক্ত করে ভোট প্রদান করতে পারবেন।

কানাডার সংসদের উচ্চ কক্ষ সিনেটের আসন সংখ্যা ১০৫। নির্বাচনের পরিবর্তে মনোনয়নের মাধ্যমে এসকল আসনে সদস্য নির্ধারণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর