ইরানিদের পরিচয়ে হামলা করল রাশিয়ান হ্যাকাররা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 21:49:54

একাধিক দেশে গুপ্তচরবৃত্তি চালানোর জন্য ইরানিয়ান একটি হ্যাকার গ্রুপের পরিচয় ব্যবহার করেছে রাশিয়ার একটি হ্যাকার গ্রুপ।

সোমবার (২১ অক্টোবর) যুক্তরাজ্য ও মার্কিন গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে।

রাশিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ (তুরলা) সমঝোতার মাধ্যমে ইরানিয় হ্যাকার গ্রুপের (অয়েলরিগ) কার্যক্রম পরিচালনা করে আসছিল।

যুক্তরাজ্যের একাডেমিক প্রতিষ্ঠানে হামলার তদন্তে এসব তথ্য বেরিয়ে আসে। ব্রিটেনের ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) ২০১৭ সালে এ তদন্ত শুরু করে।

এনসিএসসি জানায়, একাডেমিক প্রতিষ্ঠানে হামলা করেছে রাশিয়ান হ্যাকার গ্রুপ তুরলা। তুরলা ইরানিদের সিস্টেমগুলো ব্যবহার করে বিভিন্ন ধরনের ডাটা সংগ্রহ করে এবং সেগুলো ব্যবহার করে হ্যাক করেছে।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিএইচকিউ'র তথ্য মতে, তুরলা কমপক্ষে ১৮ মাসে ৩৫টি দেশে ও প্রতিষ্ঠানে সাইবার হামলা চালিয়েছে। এর মধ্যে ২০টি হামলায় তারা সফল হয়েছে। আর এই ২০টি হামালার মধ্যে এস্তোনিয়ান, চেক প্রজাতন্ত্র, মধ্যপ্রাচ্য এবং ব্রিটেনের কয়েকটি প্রতিষ্ঠান রয়েছে বলে উল্লেখ করা হয়।

গোয়েন্দা সংস্থাটি আরও জানায়, ইরানি হ্যাকারদের পূর্বের হ্যাক করা সকল তথ্যও নিয়ে যায় তুরলা। আর তারা ইরানিয়ান পরিচয় ব্যবহার করে অন্যসব তথ্য চুরি করে। তুরলা আশা করেছিল, ইরানি পরিচয় ব্যবহার করার ফলে তাদেরকে খুঁজে পাওয়া সম্ভব হবে না।

মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) এবং জিএইচকিউ গোয়েন্দা সংস্থার এক যৌথ বিবৃতিতে বলা হয়, 'তাদেরকে আমরা একটি স্পষ্ট বার্তা পাঠাতে চাই যে সাইবার হামলায় পরিচয় গোপন করার চেষ্টা করলেও আমরা শেষ পর্যন্ত তাদের শনাক্ত করতে সক্ষম।'

তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি তেহরান এবং রাশিয়া।

উল্লেখ্য, মস্কো এবং তেহরানের বিরুদ্ধে বারবার হ্যাকিং করার অভিযোগ করে পশ্চিমা রাষ্ট্রগুলো। কিন্তু তারা সকল অভিযোগ অস্বীকার করে আসছে।

এ সম্পর্কিত আরও খবর