অভিজিতের কৃতিত্বের জন্য আমরা গর্বিত: মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 23:19:47

অবশেষে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অর্থনীতিতে নোবেল জয়ী বাঙালি অভিজিৎ ব্যানার্জি।

মঙ্গলবার (২২ অক্টোবর) দিল্লিতে তারা এ সাক্ষাৎ করেন বলে ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

মোদি তার এক টুইট বার্তায় অভিজিতের সঙ্গে দেখা করাকে 'অসাধারণ সাক্ষাৎ ছিল' বলে মন্তব্য করেছেন। টুইট বার্তায় মোদি বলেন, ভারত তার কৃতিত্বের জন্য গর্বিত। মানুষের ক্ষমতায়নে তার আগ্রহ ছিল সুস্পষ্ট। আমাদের সাক্ষাতে বিভিন্ন প্রসঙ্গ উঠে এসেছে। অভিজিতের জন্য শুভকামনা।

অন্যদিকে দিল্লিতে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠককে ‘অনন্য অভিজ্ঞতা’ বলেই উল্লেখ করেছে নোবেল জয়ী অর্থনীতিবিদ। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, প্রধানমন্ত্রী ভারত সম্পর্কে তাঁর চিন্তাভাবনা নিয়ে অনেক কথা বলেছেন, যা বেশ অভিনব। দেশের শাসনব্যবস্থা নিয়ে এবং কেন মানুষের অবিশ্বাস তৈরি হয় সরকারের প্রতি তা নিয়েও তাঁর দৃষ্টিভঙ্গি জানিয়েছেন।

এর আগে অভিজিৎ ব্যানার্জির নোবেল পুরস্কার প্রাপ্তি নিয়ে কটাক্ষ করে আলোচনায় আসেন মোদি সরকারের রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এমনকি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অভিনন্দন জানাতে দেরী করা, কর্ণাটক রাজ্যের বিজেপি এমপি'র বিরূপ সমালোচনা ও মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়ের অভিজিৎ ব্যানার্জিকে কটাক্ষ করা নানা আলোচনার জন্ম দেয়।

এ নিয়ে ভারতীয় সংবাদমাধ্যম বেশ সরগরম ছিল। কারণ অমর্ত্য সেনের পর ফের অর্থনীতিতে নোবেল পাওয়ায় ভারতসহ বাঙালিদের মধ্যে খুশির আমেজ লক্ষ্য করা যায়। প্রতিটি দেশ থেকেই এসেছিল শুভেচ্ছা বার্তা। কিন্তু মোদির নিকট থেকে শুভেচ্ছা বার্তা আসতে সময় লেগেছিল ৪ ঘণ্টা।

যদিও নোবেল জয়ী অভিজিৎ মোদি সরকারের অর্থনীতির সমালোচনা করে আসছেন প্রথম থেকেই। মোদি প্রথম ক্ষমতায় আসার পর, অর্মত্য সেনের পাশাপাশি তিনিও নোট বাতিলসহ নানা বিষয়ে সমালোচনা করেছেন। বর্তমানে ভারতের অর্থনীতিতে মন্দার অন্যতম কারণ হিসেবে নোট বাতিলকেই দায়ী করেছেন নোবেল বিজয়ী এ অর্থনীতিবিদ। নোট বাতিলের সিদ্ধান্ত যে ভারতের মতো দেশে মোটেই সুখের বার্তা বয়ে আনবে না তা তিনি অনেক আগেই প্রকাশ্যে বলে আসছিলেন।

নোবেল পুরস্কার প্রাপ্তির পর সুইডিশ অ্যাকাডেমির আনুষ্ঠানিক সাংবাদিক সম্মেলনেও অভিজিৎ বলেন, 'অর্থনীতির বিশেষ কিছু টার্গেটের কথা ভুলে গিয়ে আগে দেখতে হবে কীভাবে গরিব মানুষের হাতে টাকা পৌঁছবে। তা হলেই একমাত্র আর্থিক নীতি সঠিক পথে আসবে।'

কূটনীতিবিদদের মনে করছেন, আজকের সাক্ষাতের পর দুজনের ব্যক্তিগত রোষানল হ্রাসের পাশাপাশি সমালোচনা করে বিপাকে পড়া মোদি সরকারের মন্ত্রীরাও বিতর্কের হাত থেকে রেহাই পাবেন।

এ সম্পর্কিত আরও খবর