জাতিসংঘের মানবাধিকার সংস্থা থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহার

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 13:49:10

অপব্যবহারকারীদের সুরক্ষাদাতা এবং রাজনৈতিক পক্ষপাতদুষ্টতার মূল হিসেবে আখ্যা দিয়ে জাতিসংঘের মানবাধিকার সংস্থা থেকে নাম প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন দূত নিকি হ্যালি একথা জানান বলে রয়টার্সে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে।

জেনেভা ভিত্তিক ৪৭ সদস্যের এই সংস্থাকে ‘ভণ্ড ও ধান্দাবাজ’ উল্লেখ করে তিনি বলেন, সংস্থাটি পুনর্গঠনের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা ব্যর্থ করেছে রাশিয়া, চীন, কিউবা ও মিশর। যেসব দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে থাকার কথা বলে কিন্তু গুরুত্বের সঙ্গে বিরাজমান পরিস্থিতি মোকাবেলায় অনীহা প্রকাশ করে, সেসব দেশেরও সমালোচনা করেন তিনি।

ভেনিজুয়েলা, চীন, কিউবা এবং ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর কথা উল্লেখ করে মার্কিন দূত বলেন, কমিশনের সদস্যদের দিকে তাকালে মৌলিক অধিকারের প্রতি হতাশাজনক অসম্মানের চিত্রই চোখে পড়বে।

তিনি আরও বলেন, ইসরায়েলের প্রতি অনুপাতহীন তীক্ষ্ণ দৃষ্টি এবং নিরবচ্ছিন্ন বিদ্বেষভাব পোষণই প্রমাণ করে যে এই কমিশন উদ্দেশ্যমূলকভাবে রাজনৈতিক পক্ষপাতদুষ্টতা দেখাচ্ছে।

যদি এর ৪৭ সদস্য তাদের সিদ্ধান্ত পরিবর্তন না করে, যুক্তরাষ্ট্র এটা থেকে বেরিয়ে যাবে বলে অনেক দিন ধরে হুমকি দিয়ে আসছিল। এর আগে প্যারিস জলবায়ু চুক্তি এবং ইরান পারমাণবিক চুক্তি থেকেও বের হয়ে যায় যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত হতাশাজনক কিন্তু বিস্ময়কর নয় বলে উল্লেখ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার হাইকমিশনার জেইদ রা’আদ আল-হুসেইন।

ব্রিটিশ গণমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন দেশটির বন্ধু রাষ্ট্র যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী বোরিস জনসন।

প্রসঙ্গত, জাতিসংঘের মানবাধিকার কমিশন থেকে যুক্তরাষ্ট্র এমন সময় বেরিয়ে গেল, যখন কিনা মেক্সিকো সীমান্তে অভিবাসী বাবা-মা‘র কাছ থেকে সন্তানদের আলাদা করে আটকে রাখার জন্য তীব্র সমালোচনার মুখে রয়েছে দেশটি।

এ সম্পর্কিত আরও খবর