৩৯ মরদেহের দায়ভার নিতে হবে যুক্তরাজ্যকে

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 13:10:46

যুক্তরাজ্যে উদ্ধারকৃত ৩৯ মরদেহের দায়ভার নিতে হবে যুক্তরাজ্যসহ ইউরোপীয় দেশগুলোকে। শুক্রবার (২৫ অক্টোবর) চীনের বহুল পঠিত রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল টাইমস সংবাদপত্রের সম্পাদকীয় কলামের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনটি থেকে জানা যায়, বুধবার যুক্তরাজ্যের পশ্চিমাঞ্চলের এসেক্স শহর থেকে ২০ মাইল দূরে ৩৯টি মরদেহ উদ্ধার করেছে এসেক্স পুলিশ। যার মধ্যে ৩১ জন পুরুষ, আট জন মহিলা এবং একজন শিশু রয়েছে। যারা সবাই চীনা নাগরিক। বার্তাসংস্থা-রয়টার্স

প্রতিবেদনে আরো বলা হয়, যুক্তরাজ্য এবং ইউরোপীয় দেশগুলোতে যেতে অবৈধ পন্থা অবলম্বন করছে চীনের নাগরিকরা। এর আগে ২০০০ সালে একইভাবে একটি ট্রাকে করে ইউরোপীয় ভূখণ্ডে যাওয়ার পথে যুক্তরাজ্যর ডোভারে ৫৮ জন চীনা নাগরিক মারা যান। কিন্তু তারা এই দুর্ঘটনা থেকে কিছুই শিখতে পারেনি। তা নাহলে এরকম দুর্ঘটনা আবার ঘটতো না বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।

দুর্ঘটনার জন্য মৃত ব্যক্তিরা কতটুকু দায়বদ্ধ তা এই মুহূর্তে বলা সম্ভব না। কিন্তু এটা পরিষ্কার যে ব্রিটেন এবং ইউরোপীয় দেশগুলো এই ধরনের মৃত্যুর হাত থেকে বহিরাগতদের রক্ষা করার জন্য তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করেনি। ব্রিটেন এবং ইউরোপীয় দেশগুলো মানবাধিকার সম্পর্কে তাদের বিভিন্ন প্রতিশ্রুতি কার্যকর করবে এবং চীনা জনগণকে নির্যাতন এবং আকস্মিক মৃত্যু থেকে বাঁচাতে যথাযথ প্রচেষ্টা করবে বলে আশাব্যক্ত করা হয় প্রতিবেদনটিতে।

যদি একই রকম ঘটনা তাদের সঙ্গে ঘটত তাহলে তারা কী করত? বলে প্রতিবেদনে প্রশ্ন করা হয়।

এদিকে উদ্ধারকৃত মরদেহগুলো চীনা নাগরিক কিনা তা এখনো নিশ্চিত করেনি দেশটি। এ বিষয়ে লন্ডনে অবস্থিত চীনের দূতাবাস থেকে বলা হয়েছে, চীনের একটি প্রতিনিধি দল পাঠানো হয়েছে যারা মৃতদেহ সনাক্তের কাজ করবে।

এ সম্পর্কিত আরও খবর