আমাজনের দরপতন, ধনীর তালিকার শীর্ষে বিল গেটস

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 19:16:59

ফের বিশ্বের সেরা ধনী হলেন মার্কিন মাল্টি-বিলিয়নিয়ার ও মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজসকে সরিয়ে তিনি সেরা ধনীর তালিকার এক নম্বরে নিজের নাম লেখান।

তবে বিল গেটসের সম্পদের পরিমাণ খুব একটা না বাড়লেও তার সেরা ধনী হওয়ার ক্ষেত্রে বেজসের অবদানই বেশি। কারণ শেয়ার বাজারে আমাজনের ক্রমাগত দরপতনের পর বেজসের অর্থের পরিমাণ কমতে থাকে। এতেই তার মোট অর্থের পরিমাণ বিল গেটসের মোট অর্থের নিচে নেমে আসে।

ব্লুমবার্গের তথ্য মতে, বর্তমানে বেজসের অর্থের পরিমাণ ১০৩.৯ বিলিয়ন মার্কিন ডলার। আর বিল গেটসের রয়েছে ১০৫.৭ বিলিয়ন মার্কিন ডলার। এর আগে ২০১৭ সালের অক্টোবরে বেজস গেটসকে টপকে প্রথম স্থান দখল করে।

২০১৭ সাল থেকে এতদিন বিশ্বের সেরা ধনীর প্রথম স্থানে ছিলেন জেফ বেজস। আর ২০১৮ তার অর্থের পরিমাণ ছিল ১৬০ বিলিয়ন মার্কিন ডলার।। এর আগে দীর্ঘ ২৪ বছর বিল গেটস সেরা ধনীর তালিকায় ছিলেন।

চলতি সপ্তাহের শুরু থেকে শেয়ার বাজারে দরপতন শুরু হয় আমাজনের। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) প্রতি শেয়ারের দাম ৯ সেন্ট করে কমে যায়। যার ফলে তার অর্থ সাত শতাংশ কমে যায়। এরপর বেজসের অর্থ দাঁড়ায় ১০২.৮ মিলিয়ন মার্কিন ডলারে।

এদিকে চলতি বছরের এপ্রিলে বেজসের বিবাহ বিচ্ছেদ হয়। যেখানে তার সাবেক স্ত্রীকে বিচ্ছেদের আপস হিসেবে ৩৬ বিলিয়ন মার্কিন ডলার দিতে হয়। যা বিবাহ বিচ্ছেদে পৃথিবীর সবচেয়ে বেশি অর্থের লেনদেন বলে জানা যায়।

ফোর্বস ম্যাগাজিনের তথ্য মতে, ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত আমাজনের নিট আয় কমেছে ২৬ সেন্ট করে। আর বৃহস্পতিবার তাদের প্রতি শেয়ারের দাম কমেছে ৯ সেন্ট করে। বর্তমানে কোম্পানিটির প্রতি শেয়ারের মূল্য ১৬২৪ মার্কিন ডলার।

১৯৯৮ সালে ১.৬ বিলিয়ন মার্কিন ডলার নিয়ে ফোর্বসের সেরা ধনীর তালিকায় প্রবেশ করেন জেফ বেজস। আর ১৯৮৭ সালে ১.২৫ বিলিয়ন ডলার অর্থ নিয়ে সর্বপ্রথম ফোবসের এ তালিকার অন্তর্ভুক্ত হন বিল গেটস।

এ সম্পর্কিত আরও খবর