ক্যালিফোর্নিয়ায় দাবানলে বিদ্যুৎ বিপর্যয়ের মুখে লাখ লাখ মানুষ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 07:20:22

ক্যালিফোর্নিয়ায় চলমান দাবানলে বিদ্যুৎ বিপর্যয়ের মুখে রয়েছে রাজ্যটির লাখ লাখ মানুষ। শুক্রবার (২৫ অক্টোবর) আন্তর্জাতিক গণমাধ্যমে এক বিবৃতিতে দেশটির প্যাসিফিক গ্যাস ও বৈদ্যুতিক (পিজি অ্যান্ড ই) বিভাগ এ কথা জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, চলমান দাবানলে ৩৬টি কাউন্টিতে বিদ্যুৎ থাকবে না। শনিবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় দুপুর থেকে সোমবার (২৮ অক্টোবর) অর্ধেক বেলা পর্যন্ত প্রায় ৮৫ হাজার গ্রাহক বিদ্যুৎ ব্যবস্থা থেকে বঞ্চিত হবে। সুরক্ষার জন্য বিদ্যুৎ ব্যবস্থা বন্ধ রাখা হবে বলে জানায় তারা।

দাবানলের ফলে লস এঞ্জেলস এবং সোনোমা কাউন্টিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়ায় প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে প্রায় ৫০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানায় ক্যালিফোর্নিয়ায় গভর্নর।

ক্যালিফোর্নিয়ার ফায়ার সার্ভিস থেকে বলা হয়েছে, রাজ্যটি দাবানলে সংকটপূর্ণ সময় পার করছে। কয়েক দশকের মধ্যে এটি ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী দাবানল হতে পারে বলে ধারণা কর হচ্ছে।

এর আগে ২০১৮ সালে এ রাজ্যে আরেকটি দাবানল সংগঠিত হয়। আর সে সময় পিজি অ্যান্ড ই'র বৈদ্যুতিক কারণে প্রায় ৮৫ জন মানুষ নিহত হয় বলে জানা যায়।

গত সপ্তাহের বুধবার (২৩ অক্টোবর) এই দাবানল শুরু হয়। যাতে সোনোমা কাউন্টির প্রায় ২১ হাজার ৯০০ একর বনভূমি পুড়ে গেছে। কমপক্ষে ১ হাজার ৩০০ উদ্ধারকর্মী দাবানল নেভানোর কাজে অংশ নিয়েছে। বৈদ্যুতিক ত্রুটির কারণে এই দাবানলের সৃষ্টি বলে জানিয়েছে ক্যালিফোর্নিয়ার পাবলিক ইউটিলিটি কমিশন।

এ সম্পর্কিত আরও খবর