অর্থনৈতিক সংকটে নতুন প্রেসিডেন্ট পেল আর্জেন্টিনা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 14:14:13

আর্জেন্টিনায় কেন্দ্রীয় বাম বিরোধী প্রার্থী আলবার্তো ফার্নান্দেজ প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। ৪৫ শতাংশেরও বেশি ভোট পেয়ে ক্ষমতাসীন রক্ষণশীল প্রার্থী মৌরিসিও ম্যাক্রিকে হারিয়েছেন আলবার্তো।

দেশটির কেন্দ্রীয় নির্বাচন দফতরের সামনে ফার্নান্দেজের সমর্থকরা একত্রিত হয়ে উচ্ছ্বাস প্রকাশ করছেন। আর্জেন্টিনায় অর্থনৈতিক সংকটের মধ্যে এ ভোট অনুষ্ঠিত হয়। এই সংকট দেশটিতে প্রায় এক তৃতীয়াংশ মানুষকে দারিদ্র্যতার দিকে ঠেলে দিয়েছে। এর আগে গত আগস্টে প্রাক নির্বাচনী ভোটে পরাজিত হয়ে পিছু হটেন রক্ষণশীল ম্যাক্রি।

ফার্নান্দেজের সমর্থকরা একত্রিত হয়েছে উচ্ছ্বাস প্রকাশ করছেন

রোববার (২৭ অক্টোবর) রাতে ম্যাক্রি চূড়ান্ত পরাজয় স্বীকার করে নেন। তিনি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী এবং নব্য প্রেসিডেন্টকে অভিনন্দন জানান। এছাড়া প্রেসিডেন্ট ভবনে ক্ষমতা হস্তান্তর করতে আলোচনার জন্য আমন্ত্রণও জানান পরাজিত এই প্রার্থী ।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে জানা যায়, ফার্নান্দেজ তার সমর্থকদের উদ্দেশে বলেন, ‘আমি বিদায়ী প্রেসিডেন্টকে যতভাবে পারি সহযোগিতা করব।’

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল, ছবি: রয়টার্স

গণনাকৃত নব্বই শতাংশেরও বেশি ভোটের মধ্যে ফার্নান্দেজ পান ৪৭ দশমিক ৭৯ শতাংশ ভোট। অন্যদিকে ম্যক্রি পান ৪০ দশমিক ৭১ শতাংশ। জয়ের পর ফার্নান্দেজের প্রধান নির্বাচনী কার্যালয়ে তার সমর্থকরা এক ‘নতুন আর্জেন্টিনা’র প্রত্যাশা ব্যক্ত করেন।

এ সম্পর্কিত আরও খবর