আন্তর্জাতিকভাবে খাসোগি হত্যার তদন্ত প্রয়োজন : জাতিসংঘ দূত

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 20:27:30

সৌদি সংবাদকর্মী জামাল খাসোগি হত্যায় জাতিসংঘ মহাসচিব কোন তদন্ত চাননি বলে হতাশা ব্যক্ত করেছেন সংস্থাটির একজন দূত।

রোববার (২৭ অক্টোবর) নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয়ে তুর্কি বার্তা সংস্থা আনাদুলুকে জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড একথা বলেন, ‘আমি সম্পূর্ণভাবে হতাশ এ কারণে যে, জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস খাসোগি হত্যায় জবাবদিহিতার জন্য বিশেষ কোন পদক্ষেপ গ্রহণ করেননি।’

এই বিশেষ ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের মত জাতিসংঘ মহাসচিবও তেমন কোন সাহসী ভূমিকা রাখেননি বলেও জানান ক্যালামার্ড। এটা শুধুমাত্র তুরস্কের সমস্যা নয় বরং এটি একটি আন্তর্জাতিক সমস্যা বলে তিনি যোগ করেন।

জাতিসংঘ দূত জোর দিয়ে বলেন, কোন একটি দেশ সৌদির বিরুদ্ধে দাঁড়ায়নি। অন্য দেশগুলো তুরস্কের সাথে জোটবদ্ধ হয়ে মহাসচিবের কাছে দাবী জানাতে পারতো, কিন্তু কোন কিছুই হয়নি। সবাই মনে করছে একে অপরের পেছনে লুকিয়ে থাকবে।

সৌদি আরব ঘোষণা করে যে, এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। তারা যে কোন ধরণের আন্তর্জাতিক তদন্তকে প্রতিরোধ ও প্রত্যাখ্যান করবে।

ক্যালামার্ড বলেন, ‘আমি মনে করি, খাসোগি হত্যা ছিল সৌদি আরবের অভ্যন্তরীণ হত্যাকাণ্ড। এই হত্যাকাণ্ডটি দেশের বাইরে ঘটেছে যা কমপক্ষে পাঁচ থেকে ছয়টি আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। আন্তর্জাতিকভাবে এর সুষ্ঠু তদন্ত প্রয়োজন।’

সৌদি সরকারের কড়া সমালোচক হিসেবে পরিচিত সাংবাদিক জামাল খাসোগি গত বছরের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশের পর নিখোঁজ হন। একটি সৌদি হিট স্কোয়াড তাকে হত্যা করে তার অঙ্গ-প্রত্যঙ্গ বিচ্ছিন্ন করে।

গত মে মাসে এক প্রতিবেদনে এই হত্যাকাণ্ডকে সুচিন্তিত ও পূর্বপরিকল্পিত হত্যা বলে উল্লেখ করে সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে তদন্তের আওতায় আনার আহ্বান জানান জাতিসংঘের এই বিশেষ দূত।

এ সম্পর্কিত আরও খবর