লেবাননে আন্দোলনকারীদের ১০৫ মাইলের মানববন্ধন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 01:50:24

লেবাননে হাতে হাত রেখে পুরো দেশ জুড়ে সরকার বিরোধী আন্দোলনের অংশ হিসেবে ১০৫ মাইল দীর্ঘ মানববন্ধন করেছে সাধারণ জনগণ। রোববার (২৭ অক্টোবর) পালিত হওয়া এই মানববন্ধনটি দেশটির উত্তর থেকে দক্ষিণ পর্যন্ত বিস্তৃত ছিল।

মানববন্ধনে প্রায় ১ লাখ ৭০ হাজার লোক অংশ নেয় বলে জানায় মানববন্ধনের আয়োজক ডা. স্যালি হ্যামমুদ। বার্তাসংস্থা- সিএনএন

তিনি বলেন, 'আমরা শান্তিপূর্ণভাবে এই মানববন্ধন পালন করেছি। যা আমাদের একত্রীকরণের একটি বহিঃপ্রকাশ। সবকিছুর মধ্যেও আমরা এক। বিশ্বের কোন শক্তি আমাদের এই একতাকে ভাঙতে পারবে না।'

এদিকে দেশটির অভিনেত্রী ইয়ার খাওয়াম মানববন্ধনকে ভালোবাসার একটি কাজ হিসাবে বর্ণনা করেছেন।

মানববন্ধনটি প্রায় ১০৫ মাইল দীর্ঘ হয়। যা বৈরুত, ত্রিপলি, ডাবেয়হা এবং আরও অন্যান্য শহর অতিক্রম করে উপকূলীয় অঞ্চল পর্যন্ত গেছে বলে জানা যায়। মানববন্ধনের সময় বিক্ষোভকারীরা দেশটির পতাকা হাতে নিয়ে জাতীয় সংগীত গায়। এ সময় দেশটির নারী, পুরুষ, শিশু ও সর্বস্তরের জনগণ অংশ নিয়েছিলেন। এতে কোনো প্রকার সহিংসতা এবং রাস্তা বন্ধ করা হয়নি বলে জানা যায়।

শান্তিপূর্ণভাবে মানববন্ধন পালন, ছবি: সংগৃহীত

এ বিষয়ে হামোউদ নামে এক বিক্ষোভকারী বলেন, আমরা বিশ্বকে দেখাতে চেয়েছিলাম যে আমাদের উদ্দেশ্যে দেশকে অচল করা নয়।

দীর্ঘ এক সপ্তাহের বেশি সময় ধরে লেবাননের সাধারণ মানুষ বিক্ষোভ করে আসছে। মূলত সোশ্যাল মিডিয়ায় সরকারি ট্যাক্স আরোপের পর থেকে রাস্তায় নামে লেবাননবাসী। সোশ্যাল মিডিয়ায় ট্যাক্স পরিহার করা হলে বিক্ষোভ চালিয়ে আসছে বিক্ষোভকারীরা। তবে তাদের দাবি তারা জীবনযাত্রার মান উন্নয়ন, দুর্নীতি, জ্বালানি এবং নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে বিক্ষোভ করছে তারা।

আন্দোলন দমাতে দেশটিতে সেনা মোতায়েন করে হারিরি সরকার। আর সংকট নিরসনে প্রেসিডেন্ট মিশেল আউন আলোচনার ডাক দিলেও তার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বিক্ষোভকারীরা।

এ সম্পর্কিত আরও খবর