শিখ গুরু নানকের সম্মানে পাকিস্তানে বিশ্ববিদ্যালয় স্থাপন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 04:22:46

শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানকের নামে পাকিস্তানে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অংশ হিসেবে সোমবার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আগামী মাসে নানকের ৫৫০তম জন্মদিনকে সামনে রেখে এ ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়।  

বাবা গুরু নানকের জন্মস্থান পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব জেলায় বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হবে, যা লাহোর থেকে ৭৫ কিলোমিটার দূরে অবস্থিত।

গুরু নানকের জন্ম বার্ষিকীতে যাতে তার অনুসারীরা অংশ নিতে পারে সেজন্য সীমান্ত ক্রসিং খুলতে ভারত ও পাকিস্তানের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। আর এর মাত্র একদিন পরই এ যুগান্তকারী অগ্রগতি ঘটে। যদিও দুই পারমাণবিক শক্তি ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে তীব্র উত্তেজনা চলছে।

ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ইমরান খান বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন গুরু নানককে সম্মান প্রদর্শনের জন্য সবচেয়ে ভালো উপায়। কারণ শিক্ষা জাতির মূল চাবিকাঠি।

গত বছর নভেম্বরে ইসলামাবাদ ও নয়াদিল্লি কারতারপুর ক্রসিং খুলে দিতে সম্মত হয়। এই ক্রসিং পাকিস্তানের  উত্তর-পূর্বের শহর নারোয়াল শহর ও ভারতের পূর্বদিকের গুরুদাসপুর জেলাকে সংযুক্ত করেছে।

কারতারপুর নানকানা সাহিব গুরুদুয়ারা নারোয়াল শহরে অবস্থিত, যা লাহোর থেকে ১১৫ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে শিখ ধর্মের সবচেয়ে সম্মানিত মন্দির অবস্থিত। এখানে বাবা গুরু নানক তার জীবনের শেষ ১৮বছর অতিবাহিত করেন।

ভারতের গুরুদাসপুর থেকে মন্দিরের দূরত্ব মাত্র ৩ কিলোমিটার। কিন্তু শিখ তীর্থযাত্রীদের অমৃতসর ও লাহোর হয়ে শত মাইল পেরিয়ে সেখানে যেতে হয়।

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের বেশ কিছু জায়গা শিখদের জন্য গুরুত্বপূর্ণ তীর্থস্থান। এখানেই শিখ ধর্মগুরু নানক ১৪৬৯ সালে জন্মগ্রহণ করেন। শিখ ধর্মানুসারীরা বিশ্বাস করেন এখানে তাদের ধর্মগুরুর হাতের ছাপ পাথরে অঙ্কিত রয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর