ফ্রান্সের মসজিদে বন্দুকধারীর হামলা, আহত ২

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 02:16:13

ফ্রান্সের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় এক মসজিদে বন্দুক হামলা হয়েছে। এতে দু’জন আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে বেয়োন্নে এলাকায় এ ঘটনা ঘটে। 

আন্তর্জাতিক গণমাধ্যমে পুলিশ জানিয়েছে, আহত দুই ব্যক্তির বয়সই ৭০ বছরের বেশি। তাদের অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল রয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন হামলাকারী হিসেবে ৮৪ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। আটক ব্যক্তি ডানপন্থী প্রার্থী হিসেবে স্থানীয় নির্বাচনে অংশ নিয়েছিলেন।

পুলিশের দাবি, পালানোর আগে ওই একটি গাড়িতে আগুন দেয়। পরে দশ মাইল দূরে তার বাড়ির কাছ থেকে তাকে আটক করা হয়। আহত দুই ব্যক্তির বয়সই ৭০ বছরের বেশি। তারা মসজিদে আসা মুসলিম বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

ন্যাশনাল র‍্যালির নেতা নিকোলাস বে একটি টিভি চ্যানেলকে ওই ব্যক্তির প্রার্থী হওয়ার খবর নিশ্চিত করেছেন। তবে তিনি জানান, দলের মতাদর্শ পছন্দ না হওয়ায় পরে ওই ব্যক্তি দল ছেড়ে যায়।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন হামলার নিন্দা জানিয়ে বলেছেন, ‘এই ঘৃণা বরদাস্ত করবে না প্রজাতন্ত্র’। মুসলমান নাগরিকদের সুরক্ষার প্রতিশ্রুতি দেন তিনি।

২০১৫ সালে ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লে হেব্দোতে উগ্র ইসলামপন্থী হামলায় ১২ জন নিহত হওয়ার পর ফ্রান্সে মসজিদকে একাধিকবার লক্ষ্যবস্তু বানানো হয়েছে। আগুন, গ্রেনেড কিংবা বন্দুক হামলার শিকার হয়েছে বেশকিছু মসজিদ।সোমবারের হামলা প্রসঙ্গে ফ্রান্সের পুলিশ জানিয়েছে, হামলাকারী ব্যক্তি মসজিদের দরজায় আগুন দেওয়ার চেষ্টা করে। তখন তাকে থামানোর চেষ্টা করলে গুলিবর্ষণ শুরু করে।

এ সম্পর্কিত আরও খবর