কূপে আটকে পড়া শিশুটির মরদেহ উদ্ধার

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 16:25:59

ভারতের তামিলনাড়ুর তিরুচিরাপল্লীতে গভীর কূপে আটকে পড়ার ৮০ ঘন্টা পর দুই বছরের শিশুটির মরদেহ উদ্ধার করেছে উদ্ধার দল। মঙ্গলবার (২৯ অক্টোবর) সকালে দেশটির সরকারী কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।- খবর এনডিটিভি

কর্তৃপক্ষ জানায়, ছোট্ট শিশুটিকে উদ্ধারের জন্য যথাসাধ্য চেষ্টা করেছিল উদ্ধারকর্মীরা। কিন্তু তা সফল হয়নি। তিন দিন আগে কূপে আটকে পড়া সুজিথ উইলসনের দেহটি পচে গিয়েছে এবং তা কূপের ভিতরে ছিন্নভিন্ন হয়ে গেছে।

এদিকে সোমবার (২৮ অক্টোবর) রাতে সরকারী কর্মকর্তারা বলেছিলেন যে ছেলেটিকে উদ্ধার করতে আরো ১২ ঘন্টা সময় লাগবে। কিন্তু রাত না পেরোতেই কূপের মধ্যে থেকে আসা দুর্গন্ধ উদ্ধারকর্মীদের শিশুটির মৃত্যুর বিষয়ে নিশ্চিত করে। পরে তার ছিন্নভিন্ন মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রাজ্যের পরিবহন বিভাগের প্রধান সচিব এবং ত্রাণ কমিশনার জে রাধাকৃষ্ণান বলেন, আটকে পড়া ছেলেটির দেহ এখন পচা অবস্থায়। আমরা তাকে উদ্ধার করার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি তবে দুর্ভাগ্যক্রমে যে কূপটিতে শিশুটি পড়েছিল তার থেকে দুর্গন্ধযুক্ত গন্ধ আসতে শুরু করেছে। এর থেকে আর কিছু বোঝা বাকি থাকে না। তাই খনন প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হয়।

উদ্ধার কাজের চিত্র, ছবি: সংগৃহীত

এর আগে শুক্রবার বিকেলে খেলতে গিয়ে শিশুটি মাঠেত গভীর একটি কূপে পড়ে যায়। এ সময় প্রায় ৮৮ ফুট গভীরে আটকে পড়া শিশুটিকে উদ্ধার তৎপরতা চালানোর পাশাপাশি কূপের ভিতরে অক্সিজেন সরবরাহ করা হয়। শিশুটিকে উদ্ধারে ওই কূপের পাশেই আরেকটি কূপ খনন করা হয়েছিলো। তবে ৪৫ ফুট খননের পর তা পাথরের বাধায় পড়ে। এই উদ্ধার কাজে ফায়ার সার্ভিস, রাজ্য ও কেন্দ্রীয় দুর্যোগ প্রশমন সংস্থা এবং পুলিশ বাহিনীর সদস্যদের পাশাপাশি বিভিন্ন সংস্থার প্রায় ৫৫০ জন কর্মী অংশ নেন।

এই উদ্ধার কাজের সফলতা আশা করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইট বার্তায় বলেন, আটকে পড়া শিশুটিকে রক্ষায় যেকোনো ধরনের পদক্ষেপ নেওয়া হবে।

এছাড়াও কংগ্রেস নেতা রাহুল গান্ধী, অভিনেতা-রাজনীতিবিদ কামাল হাসান এবং অভিনেতা রজনীকান্তসহ সকলেই এই ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর