২ হাজার পাউন্ডের সাদা হাঙ্গর সাঁতার কাটছে ফ্লোরিডার উপকূলে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 15:42:37

২ হাজার পাউন্ড ওজনের একটি দুর্দান্ত সাদা হাঙর মার্কিন পূর্ব উপকূল ধরে সাঁতার কাটছে। এটি লম্বার ১৫ ফুট ৫ ইঞ্চি। গত ১২ অক্টোবর মহিলা জাতের এই হাঙ্গরটিকে ট্র্যাকারের সাথে ট্যাগ করা হয়।

ওচার্চ নামে একটি দল দক্ষিণ ক্যারোলিনার মের্টল বিচ থেকে হাঙ্গরটিকে ট্র্যাকারের সাথে ট্যাগ করে। দলটি সাদা এই হাঙ্গরটির নাম দিয়েছে উনামাকি। উনামাকি নোভা স্কটিয়ার আদিবাসীদের দ্বারা ব্যবহৃত একটি শব্দ যার অর্থ "কুয়াশার দেশ"।

ট্র্যাকারের মাধ্যমে ওচার্চ জানায়, চলতি সপ্তাহের শনিবার (২৭ অক্টোবর) পর্যন্ত হাঙ্গরটি আরও দক্ষিণে ফ্লোরিডা কীতে চলে গেছে।

ওচার্চ নামে একটি অলাভজনক প্রতিষ্ঠান যারা সি ওয়ার্ল্ডের সহযোগিতায় সামুদ্রিক প্রাণীগুলোকে অনুসরণ করে। এর আগে তারা সেপ্টেম্বরে নোভা স্কটিয়ার কাছে উনামাকিকে প্রথমবারের মত ট্যাগ করেছিল। তাদের মতে পরিপক্ব মহিলা জাতের এই হাঙ্গরটি আমাদের সেই স্থানে নিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে যেখানে সে জন্ম দিয়েছে একটি নতুন সাদা হাঙ্গরের।

এদিকে সিএনএন অনুমোদিত ডব্লিউএসওসি টিভি জানিয়েছে, এটি দ্বিতীয় বৃহত্তম সাদা হাঙ্গর যা এই গ্রুপটি উত্তর-পশ্চিম আটলান্টিকে ট্যাগ করেছে।

ফ্লোরিডা ফিশ অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন (এফডাব্লিউসি) বলেছে, এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে ফ্লোরিডায় হাঙ্গরের কার্যকলাপ সম্ভবত বেশি পরিমাণ থাকে। তবে এগুলো স্থানীয় বাস্তুসংস্থায় ভারসাম্য বজায় রাখতে প্রাণীরা বড় ভূমিকা রাখছে।

বর্তমানে সৈকতে হাঙ্গরের আক্রমণ বেশি একটি চোখে আসে না। তারপরেও যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে সৈকতে সাঁতার কাটার সময় দর্শকদের তাদের চারপাশের বিষয়ে সচেতন হওয়ার এবং ঝুঁকিগুলি বোঝার আহ্বান জানিয়েছে সংস্থাটি।

এ সম্পর্কিত আরও খবর