বাগদাদির মরদেহ সমুদ্রে সমাহিত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 22:16:18

ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদির মরদেহ সমুদ্রে সমাহিত করেছে মার্কিন সামরিক বাহিনী। তবে সমুদ্রের কোথায় বা কখন তাকে সমাহিত করা হয়েছে সে সম্পর্কে কোনো বিবরণ দেওয়া হয়নি।

মঙ্গলবার (২৯ অক্টোবর) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে এসব তথ্য জানা যায়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদন থেকে জানা যায়, বাগদাদির দেহ সনাক্তকরণের জন্য দেহটি ঘটনাস্থল থেকে নিয়ে আসা হয়েছে এবং বায়োমেট্রিক এবং ডিএনএ পরীক্ষার পরে দেহটি যে আইএস প্রধান বাগদাদিরই তা নিশ্চিত করা হয়। এরপরেই আবু বকর আল-বাগদাদির দেহের নিষ্পত্তি করা হয়।

এ বিষয়ে পেন্টাগনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইসলামের রীতি মেনেই বাগদাদিকে সমাহিত করা হয়েছে। তার মৃত্যুর অল্প সময়ের মধ্যেই সব আনুষ্ঠনিকতা সম্পন্ন করা হয়।

সমুদ্রে আল বাগদাদিকে সমাহিত করার বিষয়ে দেশটির জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি বলেন, 'তার দেহাবশেষের নিষ্পত্তি করা হয়েছে, এবং সেটি যথাযথভাবে পরিচালিত ও সম্পন্ন হয়েছে।'

মিলি আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের আদর্শ সামরিক পদ্ধতির ভিত্তিতে এবং সশস্ত্র সংঘাতের আইন অনুসারে এই শেষকৃত্য করা হয়েছে।

আইএস সন্ত্রাসবাদী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রধান আল বাগদাদি। অনেক ধরেই আমেরিকা তাকে খুঁজে আসছিলো। পরে গত রোববার সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে মার্কিন স্পেশাল ফোর্সের বিমান হামলা চালানো হয়। তবে অভিযান চলাকালীন সুইসাইড ভেস্ট পরিহিত ছিলেন আইএস'র এই নেতা। আর তা বিস্ফোরণের মাধ্যমে তার মৃত্যু হয়।

এর আগে ২০১১ সালে এভাবেই পাকিস্তানে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে মৃত আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেনের দেহ সমুদ্রে সমাধিস্থ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর