বাগদাদি বধ অভিযান: ‘বিস্ময়কর’ কুকুরকে নিয়ে ট্রাম্পের টুইট

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 16:41:37

সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদির অভিযানে অংশ নেওয়া একটি কুকুরের ছবি নিজের টুইটারে পোস্ট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যেটির ক্যাপশনে তিনি লিখেন, ‘বিস্ময়কর কুকুর (ওয়ান্ডারফুল ডগ)’।

মঙ্গলবার (২৯ অক্টোবর) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্টে ওই কুকুরের ছবিটি প্রকাশ করেন। কুকুরের প্রশংসা করে তিনি বলেন, ‘ভাল, সুন্দর ও মেধাবী।’ তবে কুকুরটি নাম এখনো প্রকাশ করা হয়নি। অভিযান চলাকালীন কুকুরটি আহত হয়েছে। তার চিকিৎসা চলছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বাগদাদিকে হত্যায় হামলা চালায় মার্কিন সেনারা। হামলার মুখে পালানোর চেষ্টা করেন বাগদাদি। এ সময় মার্কিন সেনাবাহিনীর সঙ্গে থাকা ওই ‘বেলজিয়ান মালিনোইস’ কুকুরটি বাগদাদিকে ধাওয়া করে। মূলত ওই কুকুরটির ধাওয়া খেয়েই একটি সুড়ঙ্গে প্রবেশ করে বাগদাদি। সুড়ঙ্গ থেকে তার ফেরার আর কোনো পথ ছিল না। সেসময় গায়ে থাকা সুইসাইড ভেস্টের বিস্ফোরণ ঘটান এই আইএস নেতা।

মার্কিন সেনারা সাধারণত নিজেদের গাইড, সুরক্ষা এবং শত্রু বাহিনী অনুসন্ধান করতে ‘বেলজিয়ামের মালিনোইস’ কুকুর ব্যবহার করে থাকে।

যুক্তরাষ্ট্রের ওয়ার ডগ অ্যাসোসিয়েশনের প্রধান রন আইলো বলেন, এই প্রজাতির কুকুর প্রখর বুদ্ধিসম্পন্ন ও আক্রমণাত্মক হয়। বিশেষ ধরনের অভিযানে তারা পারদর্শী।

এমনকি ২০১১ সালে আল-কায়দার নেতা ওসামা বিন লাদেন বিরুদ্ধে চালানো অভিযানেও এই জাতীয় কুকুর ব্যবহার করা হয়েছিল বলে জানান তিনি। এখানেই শেষ নয়, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও ওই অভিযানে নেতৃত্ব দেওয়া কুকুরটির সঙ্গে সাক্ষাৎ করেছিলেন বলে উল্লেখ করেন রন।

গত ২৭ অক্টোবর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে থাকা বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন স্পেশাল ফোর্স। ওই অভিযান চলাকালীন সুইসাইড ভেস্ট পরিহিত ছিলেন আইএস’র এই নেতা। পরে সেটি বিস্ফোরণের মাধ্যমেই তার মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও খবর