বাগদাদির অন্যতম উত্তরসূরি নিহত: ট্রাম্প

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-29 15:19:02

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হওয়ার ঠিক দুই দিনের মাথায় আইএস'র অন্যতম উত্তরসূরি নিহত হয়েছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার (২৯ অক্টোবর) এক টুইট বার্তায় এ কথা জানান ডোনাল্ড ট্রাম্প।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, মার্কিন সেনাদের হাতে আইএস নেতা আবু বকর আল-বাগদাদির অন্যতম উত্তরসূরি নিহত হয়েছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই মাত্র এ খবর শুনেছেন বলে তার টুইট বার্তায় নিশ্চিত করেন।

তিনি আরও বলেন, বাগদাদির অবর্তমানে আইএস'র উত্তরসূরি হবার সম্ভাবনা ছিল তার। এখন সে মৃত। যদিও ট্রাম্প তার নাম প্রকাশ করেননি।

এদিকে সোমবার (২৮ অক্টোবর) আবু আল হাসান আল মুজাহির নামে আইএস'র অপর এক নেতা নিহত হয়েছেন বলে নিশ্চিত করে যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই অভিযানের পর থেকে বিশ্ব নেতারা সতর্ক থাকতে বলেছেন। এর প্রতিশোধ নিতে আইএস বিশ্বজুড়ে হুমকি হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন তারা।

আইএস সন্ত্রাসবাদী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ও প্রধান আল বাগদাদি। অনেকদিন ধরেই আমেরিকা তাকে খুঁজে আসছিল। পরে গত ২৭ অক্টোবর সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে থাকা বাগদাদির গোপন আস্তানা লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন স্পেশাল ফোর্স। ওই অভিযান চলাকালীন সুইসাইড ভেস্ট পরিহিত ছিলেন আইএস’র এই নেতা। পরে সেটি বিস্ফোরণের মাধ্যমেই তার মৃত্যু হয়।

এ সম্পর্কিত আরও খবর