লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ, বিক্ষোভকারীদের উচ্ছ্বাস

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 09:22:40

চলমান আন্দোলন ও বিক্ষোভের মুখে অবশেষে পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। মঙ্গলবার (২৯ অক্টোবর) রাতে দেশটির প্রেসিডেন্ট প্রাসাদে গিয়ে প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে তিনি এই পদত্যাগপত্র জমা দেন। সাদ হারিরি পদত্যাগে আনন্দ উল্লাস করছেন বিক্ষোভকারীরা।

এর আগে টেলিভিশনে দেওয়া এক সংক্ষিপ্ত ভাষণে সাদ হারিরি বলেন, আমি এটি আপনার কাছ থেকে গোপন করতে পারি না। চলমান সংকট থেকে বের হওয়ার অনেক উপায় খুঁজেছি। এটি একটি উত্তম সুযোগ। আমাদের উচিত এই সুযোগকে কাজে লাগানো। গত ১৩ দিন ধরে জনগণ অপেক্ষা করছিল একটি রাজনৈতিক সিদ্ধান্তের জন্য। পদত্যাগপত্র জমা দিতে আমি প্রেসিডেন্ট প্রাসাদে যাচ্ছি। দেশে অচলাবস্থা দেখা দিয়েছে। এ অবস্থায় রাজনীতিবিদদের দায়িত্ব হচ্ছে দেশকে রক্ষা করা।

প্রেসিডেন্ট মিশেল আউনের কাছে পদত্যাগপত্র জমা দিচ্ছেন সাদ হারিরি

জানা গেছে, সাদ হারিরির পদত্যাগের পর আইন অনুযায়ী নতুন সরকার গঠিত হওয়ার আগ পর্যন্ত দেশটির বর্তমান মন্ত্রিসভা দেশ পরিচালনা করবে।

উল্লেখ্য, ১৯৭৫-৯০ সাল পর্যন্ত চলা গৃহযুদ্ধের পর থেকে লেবাননে চরম অর্থনৈতিক সংকট চলে আসছে। বিশ্বের শীর্ষ ঋণগ্রস্ত দেশগুলোর একটি লেবাননের অর্থনৈতিক মন্দা চলছে। এ অবস্থায় দেশজুড়ে বিক্ষোভ ও অচলাবস্থা পরিস্থিতি আরো নাজুক করে ফেলেছে।

এদিকে লেবাননে টেলিযোগাযোগ ব্যবস্থা অত্যন্ত কঠোর হস্তে নিয়ন্ত্রিত। দেশটিতে টেলিফোন বা মোবাইল ব্যবহার ব্যয়বহুল। এ কারণে দেশটিতে সাধারণ মানুষ বিনা মূল্যে কথা বলতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে। তবে গত ১৭ অক্টোবর হোয়াটসঅ্যাপসহ অন্যান্য যোগাযোগের অ্যাপগুলোর ওপর করারোপের ঘোষণা দেয় দেশটির সরকার। এছাড়া তামাক ও পেট্রোলেও কর বাড়ানোর ঘোষণা দেয় সরকার। এতে বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। একসময় এই বিক্ষোভ সরকারের দুর্নীতিবিরোধী আন্দোলনে পরিণত হয়। আন্দোলন দমাতে দেশটিতে সেনা মোতায়েন করে হারিরি সরকার। আর সংকট নিরসনে প্রেসিডেন্ট মিশেল আউন আলোচনার ডাক দিলেও সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে বিক্ষোভকারীরা। অবশেষে মঙ্গলবার পদত্যাগ করেন তিন বারের এই প্রধানমন্ত্রী।

সাদ হারিরির পদত্যাগে উল্লাস করছেন বিক্ষোভকারীরা

প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগে আনন্দ উল্লাস করছেন বিক্ষোভকারীরা। তারা বলছে এটি নতুন প্রজন্মের পক্ষে সবচেয়ে বড় অর্জন। এটি লেবাননের সকল সমস্যার মাত্র একটি সমাধান। বাকি সমস্যাগুলোর সমাধান করেই ঘরে ফেরা হবে বলে জানিয়েছে বিক্ষোভকারীরা।

এ সম্পর্কিত আরও খবর