লিবিয়া সংকট নিরসনে কাজ করবে মিশর-জার্মানি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:19:47

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকোর মাস’র এর সঙ্গে সাক্ষাৎ করেছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ্ আল সিসি ও পররাষ্ট্রমন্ত্রী সামেহ সৌকরি। মঙ্গলবার (২৯ অক্টোবর) মিশরের রাজধানী কায়রোতে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সাক্ষাতে লিবিয়া সংকটের সর্বাঙ্গীণ সমাধানে মিশর ও জার্মানি তাদের যৌথ প্রচেষ্টা বাড়াতে সম্মত হয়েছে। বার্তাসংস্থা-সিনহুয়া।

এ সময় মিশরের প্রেসিডেন্ট জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বিভিন্ন আঞ্চলিক সমস্যা নিয়ে আলোচনা করেন। দেশ দুটির বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ, লিবিয়া ও সিরিয়া সংকট নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়ে বলে জানান মিশরের প্রেসিডেন্সি কার্যালয়ের মুখপাত্র বাসাম রাদি।

প্রেসিডেন্সি কার্যালয়ের এই মুখপাত্র জানান, লিবিয়া সংকট সমাধানে এই দুই নেতা সম্মত হয়েছেন, যার মাধ্যমে দেশটির রাষ্ট্রীয় সম্পদ, জাতীয় প্রতিষ্ঠান রক্ষা পাবে এবং বৈদেশিক হস্তক্ষেপ নিয়ন্ত্রণ এবং সন্ত্রাসবাদ নির্মূলে ভূমিকা রাখবে।

ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতা বজায় রাখতে সিরিয়া সংকট সমাধানে সমর্থন জানিয়ে নিজেদের অবস্থান সম্পর্কে গুরুত্বারোপ করেন মিশরের প্রেসিডেন্ট সিসি। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে মিশরের পররাষ্ট্রমন্ত্রী বলেন, লিবিয়া সংকটের রাজনৈতিক সমাধান এবং বৈদেশিক হস্তক্ষেপ প্রত্যাখ্যানের বারংবার প্রয়োজনীয়তা সম্পর্কে বলে আসছে মিশর।

উত্তর আফ্রিকা সফরের অংশ হিসেবে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর চূড়ান্ত গন্তব্যস্থল ছিল কায়রো। এই সফরে তিনি লিবিয়া ও তিউনিসিয়ায় যাত্রাবিরতি দেন।

এ সম্পর্কিত আরও খবর