জাপানে ৫০০ বছরের পুরনো সুরি ক্যাসেলে অগ্নিকাণ্ড

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 07:06:32

জাপানের ৫০০ বছরের পুরনো সুরি ক্যাসেলে আগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। স্থানীয় সময় বুধবার (৩০ অক্টোবর) দিবাগত রাতে এ ঘটনা ঘটে।

এ বিষয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে ওকিনাওয়া রাজ্যের পুলিশের মুখপাত্র রয় কুচি বলেন, ‘বুধবার দিবাগত রাত আড়াইটার দিকে আগুন লাগে। আগুন নেভানোর কাজে দমকল বাহিনী কাজ করে যাচ্ছে। তবে আগুনে এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। কীভাবে আগুনের সূত্রপাত, তা এখনো জানা যায়নি।’

স্থানীয় গণমাধ্যম অনুসারে, আগুনে ক্যাসেলটির উত্তর ও দক্ষিণ অংশের মূল কাঠামো পুড়ে গেছে।

আগুনের ঘটনা সম্পর্কে ওকিনাওয়া শহরের মেয়র মিকিকো শিরোমা জাপানের রাষ্ট্রীয় বলেন, ‘আগুন এবং পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় সবকিছু করা হবে।’

আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দমকল বাহিনীর কর্মীরা

রায়উকু রাজবংশ ক্যাসেলটি ৫০০ বছর আগে নির্মাণ করেন। সম্পূর্ণ কাঠ দিয়ে এটি নির্মাণ করা হয়। যা অঞ্চলটির মানুষের ইতিহাস বহন করে।

১৯৩৩ সালে জাপানের জাতীয় সম্পদ হিসেবে ক্যাসেলটিকে অন্তর্ভুক্ত করে জাপান সরকার। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আমেরিকান বাহিনীর আক্রমণে ধ্বংসস্তূপে পরিণত হয় এটি। পরে জাপান সরকার পুনর্নির্মাণ করেন ক্যাসেলটিকে। ২০০০ সালে ইউনেস্কোর বিশ্বের ঐতিহ্যবাহী তালিকায় স্থান পায় ক্যাসেলটি।

উল্লেখ্য, ক্যাসেলটিতে আগুনের ঘটনা এইবারই প্রথম নয়। ওকিনাওয়া ট্যুরিজম সাইট অনুসারে, এর আগে আরও তিন বার এই ক্যাসেলে আগুনের ঘটনা ঘটেছে।

এ সম্পর্কিত আরও খবর