ক্ষুধায় মৃত্যুর দ্বারপ্রান্তে আড়াই লক্ষ ইয়েমেনি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-17 08:49:02

ইয়েমেনে চলমান নারকীয় যুদ্ধের ফলে সেখানকার বেসামরিক নাগরিকদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। আন্তর্জাতিক স্বাস্থ্য সংস্থা (ডব্লিওএইচও) বলছে, প্রায় আড়াই লক্ষ ইয়েমেনি ক্ষুধাক্রান্ত হয়ে মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে।

ইয়েমেনে কমপক্ষে ২০ মিলিয়ন মানুষ খাদ্য অনিরাপত্তায় রয়েছে। চলমান দ্বন্দ্ব এবং তা থেকে সৃষ্ট অর্থনৈতিক সংকটকে ইয়েমেনের খাদ্য অনিরাপত্তার পেছনে প্রধানত দায়ী করছে আন্তর্জাতিক এই সংস্থাটি।

যদি কোন ব্যবস্থা না নেওয়া হয় তবে প্রায় আড়াই লক্ষ মানুষ অনাহারে দিনযাপন করবে বলে মানবাধিকার সংস্থাগুলো বলছে।

২০১৫ সালের মার্চে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান সাবেক প্রতিরক্ষা মন্ত্রী থাকাকালে তার মিত্ররা ইয়েমেনে ‘অপারেশন ডিসিসিভ স্টর্ম’ চালানোর মধ্য দিয়ে যুদ্ধ শুরু করে।

চলমান এই যুদ্ধ পৃথিবীতে তীব্র মানবিক সঙ্কটের সৃষ্টি করেছে। প্রায় ২.৪ কোটি মানুষ এই সংকটের মধ্যে রয়েছে। জাতিসংঘের মতে এই মুহূর্তে ইয়েমেনিদের সহযোগিতা ও নিরাপত্তা প্রয়োজন।

সৌদি নেতৃত্বাধীন জোটগুলো এখন বিভিন্ন আবাসিক অঞ্চলে হামলা চালাচ্ছে। জাতিসংঘের সাম্প্রতিক প্রতিবেদন বলছে ২০১৮ সাল থেকে এ পর্যন্ত ৭২৯ ইয়েমেনি শিশু নিহত কিংবা আহত হয়েছে।

চলতি বছরের মার্চে প্রকাশিত ‘সেভ দ্য চিলড্রেন’র একটি প্রতিবেদন বলছে, গত বছর বোমা-হামলায় প্রতিমাসে ৩৭ ইয়েমেনি শিশুকে হত্যা কিংবা আহত করা হয়েছে। এখন পর্যন্ত অনেক নৃশংসতার প্রতিবেদন প্রকাশিত হয়েছে যা মানবাধিকারের চরম লঙ্ঘন বলে দেখা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর