আইএস’র নতুন শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশেমী

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-22 15:49:42

আন্তর্জাতিক জঙ্গিবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করেছে জঙ্গি সংগঠনটি।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর) আইএস-এর নতুন মুখপাত্র আবু হামজা আল-কুরাইশী টেলিগ্রামে এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানান। এ সময় সংগঠনটির নতুন শীর্ষ নেতা হিসেবে আবু ইব্রাহিম আল-হাশেমী আল-কুরাইশীর নামও ঘোষণা করা হয়।

বিবৃতিতে আবু হামজা আল-কুরাইশী তাদের নতুন শীর্ষ নেতার আনুগত্য করার জন্য মুসলিম সম্প্রদায়কে আহ্বান জানান। তবে নতুন শীর্ষ নেতা হাশেমীর কোন তথ্য বা ছবি প্রকাশ করা হয়নি।

বিবৃতিতে দাবি করা হয়, হাশেমী একজন প্রবীণ জিহাদি যোদ্ধা, যিনি অতীতে মার্কিনিদের বিরুদ্ধে লড়াই করেছেন।

বিবৃতিতে আরও দাবি করা হয়, হাশেমী নবী মোহাম্মদ (স.) এর কুরাইশ গোত্রের বংশধর। এছাড়া আইএস থেকে তাদের মুখপাত্র আবু আল-হাসান আল মুজাহিরের মৃত্যুর খবরও নিশ্চিত করা হয়। তাদের মতে, বাগদাদির মৃত্যুর পর সিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন ও সিরিয়ান কুর্দিস বাহিনীর অভিযানে নিহত হন আইএস মুখপাত্র।

উল্লেখ্য, গত শনিবার (২৬ অক্টোবর) মার্কিন বাহিনীর হামলায় নিহত হন আইএসের শীর্ষ নেতা বাগদাদি। আর রোববার তার মৃত্যুর কথা নিশ্চিত করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের তথ্য মতে, অভিযান চলাকালীন সময় একটি টানেলে বন্দী হয়ে যান বাগদাদি। ওই সময় আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে বাগদাদির মৃত্যু হয়। এতে তার তিন সন্তান মারা যায় বলে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর