ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক | 2023-08-21 03:10:15

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস হয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে। অভিশংসন তদন্ত নিয়ে প্রস্তাব পাস হওয়ায় ট্রাম্পের বিরুদ্ধে প্রকাশ্যে শুনানি ও তদন্তের পরবর্তী ধাপে যাওয়ার ক্ষেত্র তৈরি হলো।

প্রতিটি রিপাবলিকান সদস্য প্রস্তাবের বিরোধিতা করলেও অভিশংসন তদন্তের প্রস্তাব ২৩২-১৯৬ ভোটে পাস হয়েছে। কেবলমাত্র দুজন ডেমোক্র্যাট সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন।

অভিশংসন তদন্ত পরবর্তী ধাপে কিভাবে এগিয়ে নেওয়া হবে প্রস্তাবনাটি ছিল সেই বিষয়ে। প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসন করা হবে কিনা তা নিয়ে নয়। ট্রাম্পের আইনজীবী কী ধরনের অধিকার পাবেন তাও এ প্রস্তাবনায় বলা হয়েছে।

পাস হওয়া প্রস্তাব অনুযায়ী, পরবর্তীতে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন সংক্রান্ত সব শুনানিই প্রকাশ্যে আসবে। যাতে মানুষ এ প্রক্রিয়ার সবকিছুই জানতে পারে।

হোয়াইট হাউজ অভিশংসন তদন্ত প্রস্তাব নিয়ে প্রতিনিধি পরিষদের ভোটাভুটির নিন্দা জানিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসির নির্দেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিষয়ে তদন্ত শুরু করা হয়।

উল্লেখ্য, চলতি বছরের ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপ করেন ট্রাম্প। তিনি যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট নেতা জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকে চাপ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র প্রাক্তন এক কর্মকর্তা এ তথ্য প্রকাশ করেন। কিন্তু ভ্লাদিমির জেলেনস্কিকে চাপ দেওয়ার কথা অস্বীকার করে আসছেন ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর