ব্রাজিলে ভয়াবহ দাবানল, এগোচ্ছে প্যান্টানালের দিকে

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 14:18:38

ব্রাজিলে ৫০ কিলোমিটারের (৩১ মাইল) একটি দাবানল প্যান্টানাল জলাভূমির দিকে অগ্রসর হচ্ছে বলে খবর প্রকাশ করেছে বিবিসি।

দেশটির গ্রোসো ডো সুল স্টেটের গভর্নর অফিস বলেছে, পূর্বের সমস্ত দাবানল থেকে এটি ভয়ঙ্কর। এমনটা এরআগে এ অঞ্চলে দেখা যায়নি। এরই মধ্যে কমপক্ষে ৫০ হাজার হেক্টর বনভূমি ধ্বংস হয়েছে।

ব্রাজিলের দক্ষিণ অংশের এই স্টেট বিশ্বের অন্যতম জীববৈচিত্র্য সম্পন্ন অঞ্চল। এছাড়া পর্যটকদের জন্য এটি বেশ জনপ্রিয় স্থান। ২৫ অক্টোবর শুরু হওয়া এই এই দাবানল উচ্চ তাপমাত্রা ও বাতাসের কারণে দ্রুত ছড়িয়ে পড়ছে।

গভর্নর অফিস তাদের এক বিবৃতিতে বলেছে ‘পরিস্থিতি জটিল। কিছু কিছু এলাকায় অতিরিক্ত ধোঁয়ায় কিছুই দেখা যাচ্ছে না। এরই মধ্যে আগুন ব্যবহার করে ভূমি পরিষ্কারের ওপর ৩০ দিনের স্থগিতাদেশ দিয়েছে গভর্নর। আগুন নিয়ন্ত্রণে বিমান থেকে পানি ছিটানো হচ্ছে।

প্যান্টানালে ৮০০০-এরও বেশি আগুন রেকর্ড করা হয়েছে

ব্রাজিলের বনাঞ্চলে অনেকবার অগ্নিকোণদের ঘটনা ঘটেছে। দাফতরিক হিসাব বলছে, জানুয়ারি থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ১ লাখ ৬৭ হাজার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ব্রাজিলিয়ান স্পেস এজেন্সির তথ্য অনুযায়ী, ২০১৯ সালে ব্রাজিলে আমাজনের উষ্ণমণ্ডলীয় বনাঞ্চলে রেকর্ডসংখ্যক দাবানলের ঘটনা ঘটেছে।

দ্য ন্যাশনাল ইন্সটিটিউট ফর স্পেস রিসার্চ (আইএনপিই) কর্তৃক উপগ্রহ থেকে প্রাপ্ত তথ্য বলছে, এ বছর ৮৫ শতাংশ বেশি অগ্নিকাণ্ড ঘটেছে।

জুলাই থেকে অক্টোবর পর্যন্ত আমাজনে দাবানল একটা প্রচলিত ঘটনা। কৃষক এবং কাঠুরেরা ফসল উৎপাদনের জন্য অথবা পশু চরানোর জন্য জমি পরিষ্কার করার কারণে জঙ্গলে অগ্নিকাণ্ড ঘটিয়ে থাকে। তবে অনেক সময় বিভিন্ন প্রাকৃতিক কারণে দাবানলের ঘটনা ঘটে থাকে।

পরিবেশবাদীরা এসব দাবানলের পেছনে ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারোকে দোষারোপ করছেন। কিন্তু প্রেসিডেন্ট দোষ চাপান এনজিওগুলোর ওপরে। এনজিওগুলো সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য অগ্নিকাণ্ড ঘটিয়ে থাকে বলে তিনি মনে করেন।

এ সম্পর্কিত আরও খবর