ডোনাল্ড ট্রাম্প ও টুইটার

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 16:20:44

বিশ্বের অন্যতম ক্ষমতাধর দেশ মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ডোনাল্ড ট্রাম্প। বিশ্বের আলোচিত ও সমালোচিত ব্যক্তিদের মধ্যে অন্যতম তিনি। বিভিন্ন কারণে সব সময় বিশ্বগণমাধ্যম আলোচনার কেন্দ্র বিন্দুতে থাকেন ক্ষমতাধর এই প্রেসিডেন্ট।

বলা হয়, সোশ্যাল মিডিয়া টুইটারের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের প্রেমের সম্পর্ক! নানা বিষয়ে সারাক্ষণ টুইট করা মার্কিন প্রেসিডেন্টের দীর্ঘদিনের অভ্যাস। প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা পাওয়ার পর ৩৩ মাসে তিনি দিয়েছেন ১১ হাজার টুইট। হিসেব করলে দেখা যায়, তিনি প্রতিদিন গড়ে ১১টির বেশি টুইট করেছেন।

এ দিকে নির্বাচনে জেতার সাত মাস আগে ডোনাল্ড ট্রাম্প এক সমাবেশে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে প্রেসিডেন্ট নির্বাচিত হলে তিনি আর টুইটার ব্যবহার করবেন না। কিন্তু নির্বাচনে জয়ী হওয়ার পর টুইটার ব্যবহার করা অব্যাহত রেখেছেন ।

যে কোন ঘটনাই হোক না কেন এর জন্য টুইটারে ট্রাম্পের মন্তব্য তৈরি থাকে। বিশেষ ঘটনা থেকে শুরু করে, হোয়াইট হাউসের যে কোন তথ্য সবকিছুই পাওয়া যায় টুইটারের ট্রাম্পের অ্যাকাউন্টে।

বিভিন্ন বিষয়ে ট্রাম্পের টুইটের লিস্ট 

 

আন্তজাতিক সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসের তথ্য মতে, কোন ব্যক্তি অথবা কোন কিছু আক্রমণ করার জন্য ট্রাম্প দিয়েছেন ৫ হাজার ৮৮৯টি টুইট। কোন কিছুর প্রশংসা করার জন্য ৪ হাজার ৮৭৬ টি টুইট করেছেন। আর তার বিপক্ষ দল ডেমোক্রেটদের লক্ষ্য করে তিনি টুইট করেছেন ২ হাজার ৪০৫টি। অন্যদিকে তার বিরুদ্ধে যেকোন তদন্তের জন্য তিনি ২ হাজার ৬৫টি টুইট করেছেন। নিজের প্রশংসা করতে গিয়ে তিনি দিয়েছেন ২ হাজার ২৬টি টুইট। আর ষড়যন্ত্রের কথা বলে দিয়েছেন ১ হাজার ৭১০টি টুইট।

এদিকে সংবাদ সংস্থাগুলোকে আক্রমণ করে ১৩০৮টি, সংখ্যালঘু গোষ্ঠীগুলিতে আক্রমণ করে ৮৫১টি, ফক্স নিউজ এবং তার পক্ষ নিয়ে কথা বলায় তাদের গুণগান করে ৭৫৮টি, অভিবাসীদের আক্রমণ করে ৫৭০টি, পূর্বের প্রেসিডেন্ট ও তার প্রশাসন কে আক্রমণ করে ৪৫৩টি টুইট দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এছাড়া আরও অনেক টুইট দিয়েছেন তিনি। যা দিন দিন বেড়েই চলেছে।

এ দিকে টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ারের তালিকায় ট্রাম্প রয়েছেন ১১তম স্থানে। তার ফলোয়ারের সংখ্যা প্রায় ৬ কোটি ৬৪ লাখ ৭৯ হাজার ৮২৫। আর তিনি ফলো করেন মাত্র ২৯১ জনকে।

এ সম্পর্কিত আরও খবর