জম্মু কাশ্মীরের নতুন মানচিত্র, অন্তর্ভুক্ত পাকিস্তানের ভূখণ্ড

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 00:37:11

জম্মু ও কাশ্মীর থেকে লাদাখকে আলাদা করার পর দুই কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য নতুন মানচিত্র উন্মোচন করল ভারত সরকার। শনিবার (২ নভেম্বর) নতুন করে সীমানা নির্ধারণ করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন অনুসারে, কারগিল ও লেহ ব্যতীত পূর্বের সকল জেলা নিয়েই থাকবে জম্মু ও কাশ্মীর। কারগিল ও লেহ থাকবে লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলের অধীনে।

জম্মু কাশ্মীর ও লাদাখের আলাদা করার পর দুই অঞ্চলের গভর্নরের শপথ গ্রহণের মাত্র দুই দিন পরেই এই ঘোষণা দিলেন ভারতের বিজেপি সরকার।

জম্মু কাশ্মীরের নতুন এই মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে পাকিস্তানের নিয়ন্ত্রণে থাকা মিরপুর ও মুজাফফারবাদকে। এছাড়া আরও রয়েছে কাঠুয়া, জম্মু, সাম্বা, উধামপুর, দোদা, কিষ্টওয়ার, রাজৌরি, রায়সি, রামবান, পুঞ্চ, কুলগাম, শোপিয়ান, শ্রীনগর, বুদগাম, পুলওয়ামা, গেন্ডারবল, বানদীপোড়া, বারমুল্লা ও কুপওয়ারা।

নতুন এই মানচিত্রের ফলে প্রতিবেশী দেশ দুটির মধ্যে আরও উত্তেজনা বৃদ্ধি পাবে বলে ধারণা করছে বিশ্লেষকরা।

তবে এখন পর্যন্ত পাকিস্তানের পক্ষ থেকে এই বিষয়ে কোন মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, চলতি বছরের ৪ আগস্ট কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে বিজেপি সরকার। ফলে অঞ্চলটিতে উত্তেজনা বৃদ্ধি পায়। আর বিক্ষোভের সন্দেহে কারফিউ জারি করা হয়। অঞ্চলটির টেলিযোগাযোগ ব্যবস্থা এবং ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়। মর্যাদা বাতিলের পর থেকেই দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

এ সম্পর্কিত আরও খবর