হোয়াটসঅ্যাপে ১২১ ভারতীয় ইসরায়েলি সংস্থার নজরদারিতে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-10 02:44:37

ইসরায়েলি একটি সংস্থা কর্তৃক স্পাইওয়্যারের মাধ্যমে ভারতের ১২১ রাজনৈতিক ব্যক্তিত্ব, সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের হোয়াটসঅ্যাপে নজরদারিতে রাখা হয়েছে। সম্প্রতি মোবাইল অ্যাপস হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ থেকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা এই সতর্কবার্তা পাঠিয়েছে ভারত সরকারকে।

চলতি বছর উঠে আসা এমন একাধিক অভিযোগের প্রেক্ষিতে হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের কাছে এর ব্যাখ্যা জানতে চায় ভারত সরকার। বৃহস্পতিবার (৩০ অক্টোবর) হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস ব্যবহার করা ব্যক্তিদেরকে নজরাদিতে রাখা হয়েছে। যেখানে ভারতীয় সাংবাদিক এবং মানবাধিকার কর্মীরা রয়েছেন।

নজরদারিতে থাকা ১২১ ভারতীয় বেশ হুমকির মধ্যেও আছে বলে জানানো হয়। তবে এদের মধ্যে ঠিক কয়জনের ফোন হ্যাক করা হয়েছিল সে বিষয়ে স্পষ্ট জানাতে পারেনি কর্তৃপক্ষটি।

এদিকে বেশ কয়েকজন ভারতীয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী অভিযোগ করে বলেন, চলতি বছরের শুরুর দিকে তাদের হোয়াটসঅ্যাপের ওপর নজরদারি করে ইসরায়েলি সংস্থা এনএসও’র স্পাইওয়্যার। অভিযোগে তারা জানান, চলতি বছর মে মাস পর্যন্ত দুই সপ্তাহ ব্যাপী তাদের গতিবিধির ওপর নজর রাখা হয়।

এ নিয়ে মঙ্গলবার (২৯ অক্টোবর) হোয়াটসঅ্যাপের মূল সংস্থা ফেসবুক ইসরায়েলি সাইবার সিকিউরিটি সংস্থা এনএসওয়ের বিরুদ্ধে মামলা করে। এই সংস্থাটি ২০টি দেশের ১ হাজার ৪০০ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে নজরদারিতে রেখেছেন বলেও জানা যায়। তবে নজরদারিতে থাকা ব্যক্তিদের মধ্যে সাংবাদিক, কূটনীতিক, মানবাধিকারকর্মী এবং সরকারি কর্মকর্তারা বেশি বলেও জানানো হয়। 

তবে এই ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাস মোবাইলে ইনস্টল করা পেছনে উঠে এসেছে ভিন্ন তথ্য। টার্গেট করা ব্যক্তির মেসেজ, ফোন এবং পাসওয়ার্ডের অ্যাক্সেস পাওয়ার জন্য 'পেগাসাস' একটি কোড পাঠায়। তবে এটি শুধুমাত্র হোয়াটস অ্যাপের ভিডিও কলের সময়। জানা যায়, ভিডিও কলের সময় ফোনের অপারেটিং সিস্টেমটি হ্যাক করে নেওয়া হয়। সুতরাং ফোন আসার সঙ্গে সঙ্গেই টার্গেট করা ব্যক্তি ফোন রিসিভ না করলেও স্পাইওয়্যার 'পেগাসাস' অ্যাপ অটো ইনস্টল হয়ে যায়।

যার মাধ্যমে এই সংস্থা কর্তৃক টার্গেট ব্যক্তির মেসেজ, ফোন, পাসওয়ার্ড, কনট্যাক্ট লিস্ট, ক্যালেন্ডারের ইভেন্ট, ফোনের মাইক্রোফোন এবং ক্যামেরায় অ্যাক্সেস পায়।  

কিছু মানবাধিকার কর্মী এই হ্যাকিংয়ের পিছনে সরকারের হাত আছে বলে জানিয়েছেন। ভারতে এখন ৪০০ মিলিয়ন হোয়াটসঅ্যাপ  ব্যবহারকারী রয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর