ক্যালিফোর্নিয়ার দাবানলে সাহায্য না দেওয়ার হুমকি ট্রাম্পের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 23:22:58

দাবানলে পুড়ছে মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়া। আর এই দাবানলে কেন্দ্রীয় মার্কিন সরকার থেকে সাহায্য দেওয়া হবে না বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার (৪ নভেম্বর) এক টুইট বার্তায় ট্রাম্প এ কথা বলেন। তিনি বলেন, 'প্রতিবছর ক্যালিফোর্নিয়ায় দাবানলের ঘটনা ঘটছে। সবসময় তারা সাহায্যের জন্য ছুটে আসে। অনেক হয়েছে, আর নয়।'

টুইট বার্তায় ট্রাম্প দাবানলের জন্য প্রদেশটির গভর্নর ডেমোক্রেট নেতা গাবিন নিউসমকে দায়ী করেন। আর বন ব্যবস্থাপনায় নিউসমের অবহেলাকে ভয়ানক বলে সম্বোধন করেন ট্রাম্প।

দেশটির সরকারি তথ্য মতে, এ পর্যন্ত দাবানলে প্রায় এক লাখ বনভূমি ধ্বংস হয়েছে। আর হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে।

এ দিকে আগে থেকেই ট্রাম্পের পরিবেশগত নীতির সমালোচনা করে আসছেন ক্যালিফোর্নিয়া গভর্নর নিউসম। তিনি ট্রাম্পকে উদ্দেশে করে বলেছিলেন, আপনি জলবায়ু পরিবর্তন বিশ্বাস করেন না। আপনার এই মন্তব্যের জন্য আপনার ক্ষমা চাওয়া উচিৎ। আর নিউসমের সমালোচনার প্রেক্ষিতে ট্রাম্প এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক প্রসিডিংস অব ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সের এক গবেষণায় দেখা যায় জলবায়ু পরিবর্তনের ফলে এই দাবানলের ঘটনা ঘটেছে। এছাড়া ২০১৮ সালেও দাবানলে পুড়েছিল ক্যালিফোর্নিয়া। ওই দাবানলের কারণ হিসেবে জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন গবেষকগণ।

উল্লেখ্য, ২০১৮ সালে ক্যালিফোর্নিয়ায় দাবানলে প্রায় ৮৬ জন মারা যায়। আর তখনও সাহায্য বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ সম্পর্কিত আরও খবর