টুইটার কর্মকর্তাদের বিরুদ্ধে সৌদি গুপ্তচর বৃত্তির অভিযোগ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 05:48:41

টু্ইটারের সাবেক দুই কর্মকর্তার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সৌদি আরবের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছ। বুধবার (৬ নভেম্বর) সান ফ্রান্সিসকোর সিয়াটল আদালতে তাদের বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়।

অভিযোগে বলা হয়, ওই দুই সাবেক টুইটার কর্মকর্তা সৌদিআরবের গুপ্তচর হিসেবে কাজ করত। তারা সৌদির সমালোচনা করা টুইটার অ্যাকাউন্টগুলোর তথ্য চুরি করেছে। এর মধ্যে আহম্মদ আবৌম্মো মার্কিন নাগরিক এবং আলি আলজাব্রাহ সৌদির নাগরিক বলে আদালতের নথি থেকে জানা যায়।

এছাড়া গুপ্তচরবৃত্তির অভিযোগে তৃতীয় ব্যক্তি হিসেবে সৌদি নাগরিক আহমেদ আল মুতাইরি নামও মামলার নথিতে উঠে এসেছে। এমনকি আর আলি আলজাব্রাহ ও আলমুতাইরি এখন সৌদিতে অবস্থান করছে বলে জানা গেছে।

আল মুতাইরির বিরুদ্ধে অভিযোগ তিনি ওই দুই টুইটার কর্মকর্তা এবং সৌদি কর্মকর্তাদের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতেন।

বুধবার আহমদ আবৌম্মো সিয়াটল আদালতে হাজির হয় এবং শুনানির জন্য শুক্রবার (৮ নভেম্বর) পর্যন্ত আদালত মুলতবি করা হয়। তবে তাকে মার্কিন পুলিশের হেফাজতে পাঠানো হয়েছে। তার বিরুদ্ধে তথ্য চুরি এবং মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কাছে মিথ্যা বক্তব্য দেওয়ার অভিযোগ রয়েছে।

২০১৫ সালে সৌদি এজেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার পর থেকে আলি আলজাব্রাহ প্রায় ছয় হাজার টুইটার ব্যবহারকারীর তথ্য চুরি করেছে বলে অভিযোগ রয়েছে।

এদিকে, এই অভিযোগের তদন্ত কর্মকর্তা জানান এ খবর আঁচ করতে পেরে আলজাব্রাহ তার পরিবার নিয়ে সৌদিতে পালিয়ে গেছে।

এ বিষয়ে টুইটার ব্যবহারকারীদের আশ্বস্ত করতে টুইটার কর্তৃপক্ষ এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, তথ্য চুরির ঘটনায় জড়িতদের চিহ্নিত করা হয়েছে। যারা ক্ষমতায় থাকা ব্যক্তিদের সমালোচনা করে, তাদের গোপনীয়তা রক্ষার জন্য আমাদের কাছে উপযুক্ত সরঞ্জাম রয়েছে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মূল মিত্র সৌদি আরব। আর গত বছর সাংবাদিক জামাল খাশোগি হত্যার অভিযোগের তীর ছুঁড়ে যায় সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের দিকে। তার সম্পৃক্ততার বিষয়টি পরিষ্কার এবং আন্তর্জাতিক নিন্দা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছেন।

এ সম্পর্কিত আরও খবর