ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় আজ, সতর্ক ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-08 03:48:54

অবশেষে প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে। ভারতের ইতিহাসে অন্যতম এক গুরুত্বপূর্ণ ঐতিহাসিক মামলায় রায় ঘোষণা হতে চলেছে শনিবার (৯ নভেম্বর)। রাম জন্মভূমি-বাবরি মসজিদ নিয়ে অযোধ্যা মামলার রায় ঘোষণা হবে এদিন সকাল সাড়ে ১০টায়।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তিন বেঞ্চের রায়ের বিরুদ্ধে আবেদনের ভিত্তিতে এই রায় দিতে যাচ্ছে দেশটির সর্বোচ্চ আদালত। ১৭ নভেম্বর অবসরের পূর্বে দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এই রায় ঘোষণা করবেন। ৪০ দিন শুনানির পর রায় সংরক্ষিত রেখেছিলেন তিনি।

এই রায়কে ঘিরে কোনো রকম অপ্রীতিকর পরিবেশ যাতে সৃষ্টি না হয়, সে জন্য হিন্দু-মুসলিম দু’পক্ষকেই আহ্বান জানানো হয়েছে। সমস্ত রাজ্যগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করছে ভারতীয় গণমাধ্যমগুলো।

অযোধ্যা মামলার রায়কে ঘিরে পুলিশি নিরাপত্তা/ছবি: টাইমসঅব ইন্ডিয়া

অযোধ্যার আশপাশে উড়তে শুরু করেছে পুলিশের বিশেষ ড্রোন। বৃহস্পতিবার রাত থেকেই ৩০টি বম্ব স্কোয়াড প্রস্তুত। অযোধ্যার অধিকাংশ এলাকায় ১৪৪ ধারা জারি, চলবে ডিসেম্বরের শেষ পর্যন্ত৷ উত্তরপ্রদেশে সোমবার পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় চার হাজার আধা-সামরিক বাহিনীর জওয়ান ও ১৬ হাজার পুলিশ-কর্মী পাঠিয়েছে উত্তরপ্রদেশে৷ প্রতিটি গ্রামে ১০জন করে স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে৷ সাম্প্রদায়িক স্পর্শকাতর এলাকায় অনেক বেশি নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে৷ সামাজিক মাধ্যমে রায় নিয়ে কোনো পোস্ট দেওয়া নিয়ে সতর্কবার্তা দিয়েছেন অযোধ্যার জেলা শাসক। 

অযোধ্যা রায়কে ঘিরে রেলস্টেশনগুলোতে কঠোর নিরাপত্তা/ছবি: ক্রস টাউন নিউজ

৭৮টি বড় রেল স্টেশনে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। রেলের ব্রিজ, টানেল, প্ল্যাটফর্মে বাড়তি নজর দেওয়া হচ্ছে। থমথমে শহরের অনেকে অশান্তির ভয়ে আগে থেকেই বাড়ির শিশু ও মহিলাদের সরিয়ে নিয়েছেন। অনেকেই নিত্য-পণ্য মজুত করে রাখছেন।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রিসভার সদস্যদের হুঁশিয়ারি দিয়ে‌ছেন, তারা যেন প্রতিক্রিয়ার সময় অত্যন্ত সংযত থাকেন৷ বিজেপির পক্ষ থেকে কোনো নেতা যাতে কোনো উত্তেজক কথা না-বলেন সে নির্দেশনাও দেয়া হয়েছে। সব রাজ্যের মুখপাত্রদের নিয়ে বৈঠক সেরে ফেলেছে ক্ষমতায় আসীন এ দলটি৷

এ সম্পর্কিত আরও খবর