শাবকের পা ভাঙাতে প্রতিশোধ নিলো মা হাতি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 22:38:29

মা! যার সঙ্গে কারও কোন তুলনা নেই। সেটা হোক প্রাণী অথবা মানুষ, মায়ের জীবন হাজির তার সন্তানের জন্য। আর এরকম একটি ঘটনা আবার দেখা গেলো ভারতের শিলিগুড়িতে।

গত সপ্তাহের বৃহস্পতিবার (৭ নভেম্বর) এই ঘটনাটি ঘটে। রাস্তা পার হওয়ার সময় একটি গাড়ি আঘাত করে বাচ্চা হাতিকে। এ সময় বাচ্চা হাতির আর্তনাদে ক্ষিপ্ত হয়ে গাড়িটিকে দুমড়ে মুচড়ে দেয় হাতিটির মা। তবে এতে গাড়িতে থাকা যাত্রীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

দেশটির বন অধিদপ্তর থেকে জানা যায়, বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যায় দু’বছরের শাবকটিকে সঙ্গে নিয়ে মা সহ চারটি হাতির একটি দল বাগডোগরা ফরেস্ট রেঞ্জ থেকে টুকুরিয়া জঙ্গলের দিকে যাচ্ছিল। রাতে হাতির দলটি এশিয়ান জাতীয় সড়ক পার হতে গেলে দ্রুত গতিতে ছুটে আসা একটি গাড়ি হাতির দলকে সজোরে ধাক্কা মেরে। এ সময় গাড়ির ধাক্কায় ছিটকে পড়ে শাবক এবং ভেঙে যায় তার পা। তার আর্তনাদে দলের অন্য হাতিরাও ছুটে আসে। এ দিকে বাচ্চাটিকে বাঁচাতে গিয়ে আহত হয় মা হাতিটিও।

                                  হাতির আক্রমণে দুমড়ে মুচড়ে যাওয়া গাড়িটি

বাচ্চা হাতিটির আর্তনাদে ক্ষেপে ওঠে মা হাতিটি। অল্পক্ষণের মধ্যেই সে তাণ্ডব শুরু করে দেয় রাস্তায়। মা হাতিটি তার শুঁড় দিয়ে গাড়িটিকে তুলে আছাড় মারতে শুরু করে। এতে দুমড়ে মুচড়ে যায় গাড়িটি। হাতির তাণ্ডবের শব্দে পার্শ্ববর্তী এলাকার লোকজন রাস্তায় নেমে আসে। পরে হাতিগুলো জঙ্গলে ঢুকে যায়। এরপর ঘণ্টা দুয়েকের চেষ্টায় হাতিগুলোকে চিহ্নিত করে বন অধিদপ্তর। তারা মা হাতিকে গভীর জঙ্গলে পাঠিয়ে দেয় ও শাবকটিকে উদ্ধার করে। এরপর বাচ্চা হাতিটিকে ওষুধ হিসেবে পেইন কিলার ও অ্যান্টিবায়োটিক দেওয়া হায়। আপাতত পশু চিকিৎসকের নজরদারিতেই থাকতে হবে দু’বছরের ওই শাবককে।

আর এদিকে ঘাতক গাড়ির চালক ও যাত্রীকে আটক করে তাদের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে বন অধিদপ্তর।

সুত্রঃ সংবাদ প্রতিদিন

এ সম্পর্কিত আরও খবর