কর্মক্ষেত্রে চশমা পরার অধিকার চেয়ে জাপানি নারীদের আন্দোলন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-24 18:01:35

কর্মক্ষেত্রে চশমা পরতে পারবেন না জাপানের নারীরা। দেশটির একটি বেসরকারি টেলিভিশনে এমন এক প্রতিবেদনের পর কর্মক্ষেত্রে চশমা পরিধানের অধিকার আদায়ে সোচ্চার হয়েছে জাপানের নারীরা। টেলিভিশন প্রতিবেদনেটিতে বলা হয়, ব্যবসায়ীরা তাদের ব্যবসায়িক প্রতিষ্ঠানে কর্মরত নারী কর্মীদের চশমা পরায় নিষেধাজ্ঞা আরোপ করেছে।

আর এরপরেই সোশ্যাল মিডিয়ায় আন্দোলন শুরু করে জাপানের কর্মজীবী নারীরা। সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ 'গ্লাসেস আর ফরবিডেন' লিখে আন্দোলন করছেন তারা।

এক আন্দোলনকারী টুইট বার্তায় ব্যবসায়ীদের চশমা না পরার কারণগুলোকে বোকামি বলে অবিহিত করেছেন। রেস্তোরাঁয় কাজ করা আরেক নারী এক টুইট বার্তায় বলেন, 'আমার ঊর্ধ্বতন কর্মকর্তা আমাকে বার বার চশমা খুলে রাখতে বলছে। তার মতে চশমা পড়লে আমাকে অভদ্র দেখা যায়।'

এ বিষয়ে গ্লোবাল অ্যাডভোকেসি গ্রুপ হিউম্যান রাইটস ওয়াচের পরিচালক কানা দোই বলেন, যদি এই নিয়ম শুধু নারীদের জন্য হয় তাহলে তারা লিঙ্গ বৈষম্যের শিকার।

এর আগে চলতি বছরের শুরুর দিকে কর্মক্ষেত্রে হাই হিল পড়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে দেশটির ব্যবসায়ীরা। তখনও আন্দোলনে নামে কর্মজীবী নারীরা। আর আন্দোলনের চাপে নিষেধাজ্ঞা উঠিয়ে নিতে বাধ্য হন ব্যবসায়ীরা।

উল্লেখ্য, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের গ্লোবাল জেন্ডার গ্যাপের এক গবেষণায় দেখা যায়, বিশ্বের উন্নত দেশগুলোর চেয়ে বেশ পিছিয়ে রয়েছে জাপান। ১৪৯টি দেশের মধ্যে দেশটির অবস্থান ১১০তম স্থানে।

এ সম্পর্কিত আরও খবর