ইরাকে সরকার বিরোধী আন্দোলনে নিহত ৫

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 00:58:01

ইরাকে সরকার বিরোধী আন্দোলনে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ৫ আন্দোলনকারী নিহত হয়েছেন। শনিবার (৯ নভেম্বর) দেশটির রাজধানী বাগদাদের পশ্চিমে টিগ্রিস নদীর পাশে এই ঘটনা ঘটে।

দেশটির নিরাপত্তা বাহিনী ও হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্স।

দেশটির নিরাপত্তা বাহিনী থেকে বলা হয়, বাগদাদের পশ্চিম অংশে অবস্থিত সরকারি সদর দফতর মুখী আন্দোলন নিয়ে আন্দোলনকারীরা যেতে চাইলে তাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ বাঁধে। এ সময় নিরাপত্তা বাহিনীদের ওপর আক্রমণ করে আন্দোলনকারীরা। আর নিরাপত্তা বাহিনী তাদের পণ্ড করতে তাদের ওপর রাবার বুলেট, টিয়ার গ্যাস এবং শব্দ বোমা নিক্ষেপ করে। এতে পাঁচজন আন্দোলনকারী নিহত এবং আহত হয়েছে অনেকে।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদী চলমান সংকট নিরসনের লক্ষ্যে আন্দোলনকারীদের সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তিনি বলেন, 'যে রাজনৈতিক দলগুলো ভুল করেছে।' এছাড়া পরিবর্তন আনতে প্রতিবাদের বৈধতা স্বীকার এবং নির্বাচনী সংস্কারের প্রতিশ্রুতি দেন তিনি।

উল্লেখ্য, ইরাক সরকারের অর্থনৈতিক দুরবস্থা, দুর্নীতি, বেকারত্ব ও নানা অনিয়মের বিরুদ্ধে চলতি বছরের অক্টোবর মাস থেকে বিক্ষোভ করছে আন্দোলনকারীরা। আর এই বিক্ষোভে এ পর্যন্ত প্রায় ২৮০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অক্টোবরের প্রথম সপ্তাহে শুরু হওয়া প্রথম দফার বিক্ষোভে ১৪৯জন বেসামরিক নাগরিক নিহত হয়। যার প্রায় ৭০ শতাংশ মৃত্যুই মাথায় ও বুকে গুলি লাগার কারণে হয়েছে।

সাম্প্রতিক সময়ে বেকারত্ব ও দুর্নীতি চরম আকার ধারণ করেছে ইরাকে। দেশটির বিদ্যুৎ ও নিরাপদ পানির মত মৌলিক সেবাগুলোও জনসাধারণের নাগালের বাইরে চলে যাচ্ছে। বিশ্বব্যাংকের এক হিসাবে দেখা যায়, ইরাকে বেকারত্বের হার ২৫ শতাংশে পৌঁছেছে। এছাড়া বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থার জরিপে দেখা যায়, দুর্নীতিতে বিশ্বে ১২তম অবস্থানে রয়েছে ইরাক।

এ সম্পর্কিত আরও খবর