নিষেধাজ্ঞার একশো দিন পর কেমন আছে ভূস্বর্গ?

ভারত, আন্তর্জাতিক

রকিবুল সুলভ,নিউজরুম এডিটর,বার্তা২৪.কম | 2023-09-01 04:37:30

কাশ্মীর থেকে '৩৭০ ধারা বিলোপ' তার শততম দিন পার করলো। এই বিলোপের ফলে জম্মু ও কাশ্মীর (রাজ্য) হয়ে গেছে কেন্দ্র শাসিত অঞ্চল। আর ৩৭০ ধারা বিলোপের ফলে বেশকিছু সুবিধা হারিয়েছে জম্মু ও কাশ্মীর। 

ধারা বিলোপের দিন থেকেই সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়। গত তিন মাসে কাশ্মীর পরিস্থিতির যে খুব একটা উন্নতি হয়েছে তা বলা যাবে না। এখনো পর্যন্ত সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেনি বলে জানাচ্ছে বিবিসি।

এই অঞ্চলের প্রধান রাজনৈতিক নেতাগণ নিষেধাজ্ঞার পর থেকে আটকে আছেন। বহু কাশ্মীরীও জেলে এবং উত্তর প্রদেশের জেলে আটক রয়েছেন। এখানে জারি রয়েছে ১৪৪ ধারা, নেই ইন্টারনেট নেই প্রি-পেইড ফোন। শুধুমাত্র ল্যান্ডলাইন ও পোস্ট পেইড মোবাইল চালু আছে।

কাশ্মীরে বিক্ষোভরত নারীরা/ছবি: আল জাজিরা

গত একশো দিনে অনেক কিছুই পাল্টে গেছে কাশ্মীরবাসীর। ৫ আগস্টের পর থেকে তাদের নিজস্ব কোন রাজ্য নেই। পাল্টেছে মানচিত্র, পাল্টেছে শাসন ব্যবস্থা। লাদাখকে পৃথক করে জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে ঘোষণা করা হয়েছে। এখন কাশ্মীরের প্রশাসন পুরোটাই দিল্লি থেকে নিয়ন্ত্রণ করা হয়।

কাশ্মীরের মানুষের আয়ের অন্যতম উৎস হচ্ছে পর্যটন শিল্প। কিন্তু অস্থির কাশ্মীরে পর্যটকরা এখন আসছে না। তাই কাশ্মীরবাসীর আয়ে ভাটা পড়েছে।

তবে প্রথম দিকের মত কড়া নিষেধাজ্ঞা এখন না থাকলেও ১৪৪ ধারায় চারজনের বেশী একসঙ্গে চলাফেরায় নিষেধাজ্ঞা রয়েছে।

নিরাপত্তা বিধানে সদা প্রস্তুত বিভিন্ন বাহিনী/ ছবি: আল জাজিরা 

মাত্র তিন ঘণ্টার জন্য দোকানপাট খোলা হয়। এর মধ্যেই কেনাকাটা শেষ করে ঘরে ফিরতে হয়। ১০০তম দিনে ট্রেন চালু হয়েছে শ্রীনগর আর বারামুলার মধ্যে।

এখানকার স্কুল খোলা থাকলেও শিক্ষার্থীরা আসে না, শুধুমাত্র শিক্ষক-শিক্ষিকারাই আসেন। ক্লাস টেন এবং টুয়েলভের বোর্ড পরীক্ষাগুলো নেওয়া হচ্ছে। অন্য ক্লাসের শিক্ষার্থীদের বাড়িতে তাদের অভিভাবকদের সামনে পরীক্ষা দিতে হচ্ছে।

অনেকটা স্তিমিত হয়ে এসেছে আন্দোলন। নতুন এই জীবনাচরণে কাশ্মীরবাসী অভ্যস্ত হয়ে উঠছে। তবে এখনো তাদের বুকে জ্বলছে আগুন। এই আগুনের ফুলকি প্রায়শই দেখা যায় কাশ্মীরের পথে ঘাটে কিংবা বন্দুকের নলে। 

এ সম্পর্কিত আরও খবর