আরকান আর্মির বন্দী বিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান মিয়ানমার আর্মির

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 00:30:44

মিয়ানমারের সেনাবাহিনী বিদ্রোহীগোষ্ঠী আরকান আর্মির (এএ) দেওয়া বন্দী বিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কারণ সন্ত্রাসবাদের কাছে নতি স্বীকার করা হবে না বলে এক শীর্ষ সামরিক মুখপাত্র স্থানীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন।

সোমবার (১১ নভেম্বর) গভীর রাতে এক বিবৃতিতে এএ বলেছে যে তারা ২৬ অক্টোবর রাখাইন রাজ্যের রাথেদাউং জনপদে শ্বে নাদি ফেরি থেকে যে ১৬ জনকে জিম্মি করেছে তাদের বিনিময়ে ১৬ জন আরাকান আর্মির সদস্যকে মুক্ত করে দিতে হবে। জিম্মিদের মধ্যে মিয়ানমারের নয়জন পুলিশ কর্মকর্তা, ছয় সৈন্য এবং একজন কারা কর্মকর্তা আছেন।

বিনিময়ে এএ রাখাইন আদালতে একই সংখ্যক লোককে গ্রেফতার করা হয়েছিল এবং তাদের বিরুদ্ধে অভিযোগের মুখোমুখি হয়েছিল তাদের মুক্তির দাবি করে।

এ সম্পর্কে মিয়ানমার সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল জাও মিন তুন বলেছেন, এএ যুদ্ধবন্দীদের ফেরত দেওয়ার প্রস্তাব দিচ্ছে না, বরং তারা অকারণে অপহরণ করছে। যুদ্ধের সময় যারা গ্রেফতার হয় তারা হল যুদ্ধবন্দী। এই ঘটনায়, সাধারণ ভ্রমণকারীদের জোর করে অপহরণ করা হয়েছে, সুতরাং আমরা তাদের সাথে কোনো রকম আপোষ করব না।

এর আগে সন্দেহভাজন এএ সদস্যদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। যদি সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায় তবে তাদের পুলিশে স্থানান্তর করা হবে এবং আদালতে অভিযোগ করা হবে। তিনি আরও বলেন, আদালতের স্বাধীন সিদ্ধান্তের উপরে সেনাবাহিনীর কোনও প্রভাব নেই।

মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল উইন জাও ওও বলেন, এএ কর্তৃক জিম্মিদের উদ্ধারের কাজ অব্যাহত থাকবে।

এএ হুঁশিয়ারি দিয়েছিল যে যদি সেনাবাহিনী বন্দী বিনিময় প্রস্তাব প্রত্যাখ্যান করে তবে তারা ১৬ জনকে ছাড়বে না। এএ'র মুখপাত্র খাইং থুখা আরও বলেন, 'যদি সেনাবাহিনী রাখাইনে আটক তাদের লোকদের ছেড়ে দেয় তবে আমরা সেনাবাহিনীর সাথে যুক্ত পুলিশ সদস্যদের মুক্তি দেব।'

১৯ ই অক্টোবর ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দরে এএ চিফ তুন মিয়াত নাইংয়ের বোন এবং তার স্বামীকে পুলিশ গ্রেফতার করার এক সপ্তাহ পরে জাতিগত সশস্ত্র দলটি এই ফেরিটি দখল করে।

এএ ৩ নভেম্বরের অপহরণ ঘটনায় ১৬ জনকে বাদে অন্য সমস্ত বন্দীদের মুক্তি দিয়েছে। মিয়ানমারের চিন ও রাখাইন রাজ্যে গত বছরের শেষের দিকে সেনা ও এএ-এর মধ্যে লড়াইয়ে কয়েক ডজন বেসামরিক লোক নিহত হয়েছে এবং কয়েক হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ২০০৯ সালে প্রতিষ্ঠিত এএ, জাতিগত রাখাইনের লোকদের আরও স্বায়ত্তশাসনের দাবি করছে।

এ সম্পর্কিত আরও খবর