ডেমোক্রেটদের ‘বামপন্থী’ নীতি নিয়ে প্রচারণায় ওবামার সতর্কতা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 20:58:42

প্রেসিডেন্ট পদের জন্য লড়াইয়ে মাঠে নামা ডেমোক্রেটদের বাস্তবায়ন অযোগ্য নীতি নিয়ে প্রচারণা না করতে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। টানা দু`বারের প্রেসিডেন্ট বলেছেন, ডেমোক্রেটরা ভোটারদের দূরে ঠেলে দেয়ার ঝুঁকিতে চলে যাবেন, যদি তারা রাজনৈতিকভাবে অতিমাত্রায় বামপন্থী নীতিতে জোর দেন।

তবে, যুক্তরাষ্ট্র সময় শুক্রবার ওয়াশিংটনে আয়োজিত এক তহবিল সংগ্রহ অনুষ্ঠানে দেয়া বক্তব্যে ওবামা এ সতর্কবাণী করেন। তবে, কোনো প্রার্থীর নাম বা নির্দিষ্ট কোনো নীতি উল্লেখ করেন নি তিনি।

২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে লড়তে ইতোমধ্যে ১৮ জন ডেমোক্রেট প্রার্থিতা পেতে লড়াইয়ে নেমেছেন। লড়াইয়ে এ পর্যন্ত এগিয়ে থাকাদের মধ্যে রয়েছেন সাবেক প্রেসিডেন্ট জো বাইডেন, সিনেটর এলিজাবেথ ওয়ারেন, বার্নি স্যান্ডের্স ও ইন্ডিয়ানার সাউথ বেন্ডের মেয়র পেট বুটেজাজ। সাবেক প্রেসিডেন্ট ওবামা এখনও কোনো ডেমোক্রেট প্রার্থীকে সমর্থন দেননি।

ওবামা তার বক্তব্যে আরও বলেন, সাধারণ ভোটাররা বর্তমান ব্যবস্থার মূলোৎপাটন চান না।

তিনি বলেন, ডেমোক্রেটদের উচিত হবে যেসব ইস্যু, যেমন-স্বাস্থ্য সেবা ও অভিবাসন, সাধারণ ভোটারদের বেশি ভাবায় বা প্রয়োজন, সেসবে মনোযোগ দেওয়া। ওবামা মনে করেন, ভোটাররা ডেমোক্রেটদের দৃষ্টিভঙ্গির সঙ্গে এক নাও হতে পারে। অনেক ডেমোক্রেট প্রার্থীর অবস্থানকে তিনি বামপন্থী নীতি ও নিজেদের দলের অ্যাক্টিভিস্ট শাখার সঙ্গে তুলনা করেন।

ওবামা কারও নাম না নিয়ে এসব সমালোচনা করলেও, তার এসব সতর্কবার্তা বামঘেঁষা দুই প্রার্থী- স্যান্ডের্স ও ওয়ারেনকে উদ্দেশ্য করে বলা।

ধাপে ধাপে স্টেটে স্টেটে ভোটের মাধ্যমে ২০২০ সালের ফেব্রুয়ারিতে ডেমোক্রেটিক দলের চূড়ান্ত প্রার্থী নির্বাচিত হবেন। এ প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ওই বছরের ৩ নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন।

এ সম্পর্কিত আরও খবর