দেশের সুরক্ষার প্রতিশ্রুতি শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্টের

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-13 23:37:18

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন গোতাবায়া রাজাপাকসে। প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল প্রকাশের একদিন পরেই শপথ নেন তিনি।

সোমবার (১৮ নভেম্বর) শপথ নেওয়ার পর জাতির উদ্দেশে ভাষণ দেন সাবেক সেনাকর্মকর্তা গোতাবায়া রাজাপাকসে।

ভাষণে তিনি দেশের সুরুক্ষার বিষয়টি অগ্রাধিকারে রাখার প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে বলেছেন, তার শাসনামলে শ্রীলঙ্কা চলবে নিরপেক্ষ বিদেশ নীতিতে।

চলতি বছরের এপ্রিলে ভয়াবহ বোমা হামলা হওয়ার পর রোববার (১৭ নভেম্বর) এ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দেশের নিরাপত্তা দিতে ব্যর্থতার দায় নিয়ে নির্বাচনে লড়েননি বিদায়ী প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

এ নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোতাবায়ার বিপক্ষে লড়েন সাজিথ প্রেমাদাসা। প্রেমাদাসা সিরিসেনার দল ইউনাইটেড ন্যাশনাল পার্টির প্রার্থী ছিলেন।

গোতাবায়ার বিজয়ে তার সমর্থক ও সংখ্যাগরিষ্ঠ সিনহালা জনগোষ্ঠীর অনেকে খুশি হলেও দুশ্চিন্তায় পড়েছেন তামিল ও মুসলিম সংখ্যালঘুরা। বর্ণবাদী আচরণ ও সহিসংতার আশঙ্কা করছেন তারা।

শপথ নেওয়ার পর সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া সাক্ষাৎকারে গোতাবায়া জানান, সংখ্যাগরিষ্ঠ সিনহালাদের ভোটে তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তবে, তিনি অন্যদের নিয়ে একসঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন।

গোতাবায়া বলেন, ‘আমি জানতাম, আমি শুধু সংখ্যাগরিষ্ঠ সিনহালাদের ভোটে জয়ী হতে পারতাম। তারপরও আমি তামিল ও মুসলিমদের কাছে ভোট চেয়েছি। কিন্তু তারা আমাকে হতাশ করেছে। যা হোক, এক শ্রীলঙ্কা গড়তে আমার সঙ্গে যোগ দিতে আমি তাদের আহ্বান জানাই।’

দেশের নিরাপত্তা নিশ্চিত ও অর্থনীতির চাকা সচল করার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী প্রচারণা চালান গোতাবায়া। প্রতিশ্রুতি দিয়েছেন দুর্নীতির বিরুদ্ধে লড়ারও। নির্বাচনে জয়ের পর দেশের সুরক্ষাকে অগ্রাধিকারে রাখার প্রতিশ্রুতির পুনরাবৃত্তি বিষয়ে তার দৃঢ় থাকারই বহিঃপ্রকাশ।

সাবেক লেফটেন্যান্ট কর্নেল ও প্রতিরক্ষা সচিব গোতাবায়া দেশের নিরাপত্তাযন্ত্র ঢেলে সাজানোর পরিকল্পনা করেছেন। দেশের গোয়েন্দা ও পর্যবেক্ষণকারী সংস্থাগুলোয় আমূল পরিবর্তন আনার কথা বলেছেন তিনি। তার অভিযোগ, বিদায়ী সরকার আন্তর্জাতিক চাপের কারণে এসব গুরুত্বপূর্ণ সংস্থাকে অকার্যকর করে রেখেছিল।

এ সম্পর্কিত আরও খবর