রাখাইন সংকটে তৃতীয় পক্ষের মধ্যস্থতার পরামর্শ জাতিসংঘের

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-18 06:45:50

রাখাইন সংকটে তৃতীয় পক্ষের মধ্যস্থতার পরামর্শ দিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গনার।

মিয়ানমার সেনাবাহিনী এবং সরকারকে বোঝাতে রোববার (১৭ নভেম্বর) নেপিডোতে আসেন তিনি। দেশটির একটি রাজ্যের পার্লামেন্টের ডেপুটি স্পিকার ইউ মিয়া থান সাংবাদিকদের এ সব জানান।

ডেপুটি স্পিকার থান বলেন, রাজ্য বিধানসভার স্পিকারের সাথে বৈঠককালে বার্গনার বলেছেন, সশস্ত্র দ্বন্দ্ব হ্রাস করতে তৃতীয় পক্ষের আলোচনার দরকার পড়েছে। স্থানীয় জনগণ এই লড়াইয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন।

রাখাইনে লড়াই বন্ধের উপায়গুলি নিয়ে আলোচনা করার পাশাপাশি বার্গনার শরণার্থীদের ওপর সংঘাতের ফলে শারীরিক ও মানসিক প্রভাব হ্রাস করার বিষয়ে আলোচনা করেন।

তিনি পরের বছর একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি, বাংলাদেশে পালিয়ে যাওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসন সম্পর্কেও কথা বলেছেন।

ইউ মিয়া থান বলেন, জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত প্রায় এক বছর ধরে লড়াই করে আসা সামরিক ও আরাকান সেনাবাহিনীর মধ্যে মধ্যস্থতার জন্য তৃতীয় পক্ষের প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, রাখাইনের সেনার সঙ্গে বিদ্রোহীদের লড়াইয়ে সাধারণ মানুষের জীবন-যাপন প্রভাবিত হচ্ছে বলে মন্তব্য করেন জাতিসংঘের বিশেষ দূত।

তিন দিনের সফরে রবিবার রাখাইন পৌঁছেছেন বার্গনার। তিনি রাখাইন সম্প্রদায়ের সাথে, মংডু জনপদে হিন্দু ও মুসলিম সংখ্যালঘুদের সাথে এবং সিটওয়ে জনপদে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সাক্ষাৎ করেন। ২০১৮ সালের এপ্রিলের পর থেকে বার্গনার এখন চারবার মিয়ানমার সফর করেছেন।

এ সম্পর্কিত আরও খবর