লন্ডনে নওয়াজ, পরস্পরকে দুষছে পাকিস্তানের সরকার ও আদালত

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-22 03:56:53

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের লন্ডনে চিকিৎসা করাতে যাওয়া নিয়ে পরস্পরকে দোষারোপ করছে দেশটির সরকার ও সর্বোচ্চ আদালত।

নওয়াজের বিদেশ সফরের অনুমতি দেওয়াকে ইঙ্গিত করে সোমবার (১৮ নভেম্বর) ইমরান খান মন্তব্য করেন, দ্রুততার সঙ্গে সবার বিচার করার মাধ্যমে দেশকে মদিনা সনদ অনুযায়ী চালানোর ভিত্তি স্থাপন করতে হবে।

জনগণের আস্থা ফিরিয়ে আনতে বিচার বিভাগকে এগিয়ে আসতে হবে বলে জানান ইমরান খান। বিচার বিভাগকে নিরপেক্ষতা বজায় রাখারও আহ্বান জানান তিনি।

ইমরান খানের সরকার নওয়াজকে বিদেশে যেতে বিভিন্ন শর্ত জুড়ে দিয়েছিল। এর মধ্যে বিপুল পরিমাণ অর্থ জামানত হিসেবে রাখার শর্তও ছিল। কঠিন কঠিন এসব শর্ত জুড়ে দেওয়া হয়েছিল নওয়াজের বিদেশ যাওয়া ঠেকাতে। সরকারের এমন আচরণকে রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত হিসেবে উল্লেখ করেছিল নওয়াজের পরিবার।

অনেক নাটকের পরে মঙ্গলবার (১৯ নভেম্বর) লাহোর থেকে একটি বিশেষ ফ্লাইটে লন্ডনে চিকিৎসার জন্য নওয়াজকে নেওয়া হয়। পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক। লাহোরের উচ্চ আদালত চার সপ্তাহের সময় বেঁধে দিয়েছেন নওয়াজকে বিদেশে চিকিৎসা নিতে।

পাকিস্তানের সংবাদমাধ্যম প্রকাশ জানিয়েছে, লাহোরের উচ্চ আদালতের আদেশে সরকার নওয়াজকে লন্ডনে যেতে দিতে বাধ্য হয়। নওয়াজকে বিদেশে নিতে তার পরিবারকে মুচলেকা দিতে হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে দেওয়া ওই মুচলেকায় সই করেছেন তার ভাই শাহবাজ শরীফ।

পাকিস্তানের সংবাদপত্র ডন জানিয়েছে, মুচলেকায় বলা হয়েছে, নওয়াজের স্বাস্থ্য সম্পর্কে জানতে লন্ডনে পাকিস্তানের হাইকমিশনের কর্মকর্তাদের তার চিকিৎসকের সঙ্গে দেখা করতে দিতে হবে।

বুধবার (২০ নভেম্বর) পাকিস্তানের প্রধান বিচারপতি আসিফ সাঈদ খোজা জানান, সরকারই নওয়াজকে বিদেশে যেতে দিয়েছে।

বিচার বিভাগের নিরপেক্ষতা নিয়ে ইমরান খানের মন্তব্য ইঙ্গিত করে আসিফ সাঈদ বলেন, ক্ষমতাবানদের নিয়ে আমাদের সঙ্গে মসকরা করবেন না। আইনের চোখে সবাই সমান।

অনুমতি কারা দিয়েছে সেটি খোলাসা করতে পাকিস্তানের প্রধান বিচারপতি জানান, প্রধানমন্ত্রীই (ইমরান খান) নওয়াজকে বিদেশে যাওয়ার অনুমতি দিয়েছেন। লাহোরের উচ্চ আদালত শুধু নওয়াজের বিদেশ সফরের নিয়ম-কানুন করে দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর