লিবীয় উপকূলে নৌকা ডুবে ১০০ জনের মৃত্যু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 20:18:19

অভিবাসীদের নিয়ে ইউরোপীয় ইউনিয়নের ঐক্যমতে পৌঁছানোর পরদিনই লিবীয় উপকূলে নৌকা ডুবে কমপক্ষে ১০০ জন নিখোঁজ হয়েছে। ধারনা করা হচ্ছে তাদের সবারই মৃত্যু হয়েছে।

লিবিয়ার কোস্টগার্ড বলছে, ডুবে যাওয়া নৌযানটিতে ঠিক কতজন যাত্রী ছিলেন তা নিশ্চিত নয়। তবে ধারনা করা হচ্ছে নৌযানটিতে শতাধিক যাত্রী ছিলেন। যাদের মধ্য থেকে মাত্র ১৬ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নৌযানটিতে কয়েকজন শিশুও ছিলো যারা আর বেঁচে ফেরেনি।

উদ্ধার হওয়া অভিবাসীরা বলছিলেন, তাদের নৌযানের ইঞ্জিনটিতে হঠাৎ বিস্ফোরণের পর দুর্ঘটনার কবলে পড়ে। তারপর আস্তে আস্তে ডুবে যায় নৌকাটি।

বেঁচে ফেরা ইয়েমেনের অম্রি সিলিলে জানান, আমাদের বলা হয়েছিল যে নৌকায় ২০ জনকে নেয়া হবে। কিন্তু নৌকাটিতে বহু মানুষকে দেখে আমি যেতে চাইনি।

আরেকজন বলছিলেন, ‌‌' নৌকায় উঠতে চাইনি বলে পাচারকারীরা আমার হাত থেতলে দিয়েছে, এমনকি গুলি করে মেরে ফেলতেও চেয়েছিল। আমরা পাঁচজন ছিলাম, তাদের কেউ আর বেঁচে নেই।'

অন্য আরেকজন বলছিলেন, ‌'যাত্রার শুরুতে একজন সাগরে পড়ে গিয়েছিল, পরে অনেক কষ্টে ফিরে আসে।'

নিশ্চিত বিপদ স্বত্তেও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপীয় দেশগুলোতে যেতে চাইছে অভিবাসীরা। আফ্রিকার বিভিন্ন অঞ্চল এবং সিরিয়া থেকে আসা শরণার্থীরা দালালের খপ্পড়ে পড়ে দুর্বল নৌযানে সাগর পথ পাড়ি দিতে গিয়ে প্রতিনিয়তই পড়ছে দুর্ঘটনায়। নৌকাডুবে প্রাণ যাচ্ছে অহরহ।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য মতে, ভূমধ্যসাগর বিশ্বের সবচেয়ে মারাত্মক এবং ঝুঁকিপূর্ণ রুট। গত বছর উত্তর আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি দিতে গিয়ে মারা যায় তিন হাজরেরও বেশি মানুষ ।

এ সম্পর্কিত আরও খবর