কলম্বিয়ায় বিক্ষোভের হাওয়া, রাস্তায় লাখো মানুষ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 06:29:50

দক্ষিণ আমেরিকায় বইছে বিক্ষোভের হাওয়া। এরই মধ্যে সরকারবিরোধী বিক্ষোভে আক্রান্ত হয়েছে ভেনিজুয়েলা, ব্রাজিল, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে। বিক্ষোভের হাওয়া এখন বইতে শুরু করেছে কলম্বিয়ায়ও। বৃহস্পতিবার (২১ নভেম্বর) দেশটির রাজধানী বোগাতাসহ দেশটির বিভিন্ন এলাকায় বিক্ষোভ করে আন্দোলনকারীরা। বিক্ষোভের অংশ হিসেবে রাস্তায় নেমে আসনে লাখো মানুষ।

বিভিন্ন পেশাজীবী ইউনিয়নের সদস্য ও বিক্ষোভকারীরা এদিন ১২ ঘণ্টার অবরোধ পালন করেছে। এ বিক্ষোভে হাতে হাত মিলিয়েছে শিক্ষার্থী, বামপন্থি রাজনৈতিক দল ও আদিবাসীদের সংগঠনগুলো।

দুর্নীতি, আদিবাসী ও পেশাজীবী নেতাদের হত্যা এবং বিদ্রোহী রেভল্যুশনারী আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) সঙ্গে করা ২০১৬ সালের শান্তিচুক্তি বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ার অভিযোগে ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে এ বিক্ষোভ শুরু হয়। এ বিক্ষোভ দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইভান দিকের জনপ্রিয়তা নিচের দিকে নেমে যাওয়ার ইঙ্গিত দেয়।

বৃহস্পতিবার বোগাতার বিক্ষোভে অনেকের হাতে ছিলো চিলি ও ইকুয়েডরের পতাকা। কিছু ব্যানারে লেখা ছিলো, ‘জেগো ওঠো দক্ষিণ আমেরিকা’। দক্ষিণ আমেরিকাকে জেগে ওঠার ডাক দেয়া হয় ‘অসহিংস পথ’ মেনে চলার স্লোগান দিয়ে।

কিন্তু শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হলেও শেষটা হয়েছে সহিসংসতা দিয়ে। অভিযোগ উঠেছে, দেশটির নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর কাদানো গ্যাস ও লাঠিচার্জ করেছে।

এ সম্পর্কিত আরও খবর