লিথিয়াম হাতিয়ে নিতেই বলিভিয়ায় অভ্যুত্থান, দাবি মোরালেসের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 21:55:18

ক্ষমতাচ্যুত বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস বলেছেন, বিশাল পরিমাণ লিথিয়াম হাতিয়ে নিতেই অভ্যুত্থানের ক্ষেত্রে অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস বা ওএএস নামের মার্কিন মদদপুষ্ট সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এমনই সংবাদ প্রকাশ করেছে, ইরানি গণমাধ্যম পার্সটুডে।

গণমাধ্যমটি বলছে, ইকুয়েডরের সাবেক প্রেসিডেন্ট রাফায়েল কোরেরার সঙ্গে একটি অনুষ্ঠানে আলাপকালে এ সব কথা বলেন মোরালেস। তিনি বলেন, ওএএস তাকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করেছে।

বলিভিয়া লিথিয়াম খনিজের একটি বড় উৎস। লিথিয়াম খনিজকে জাতীয়করণ করার পরিকল্পনা করেছিলেন মোরালেস। তার দাবি, মার্কিন মদদপুষ্ট ওএএস লিথিয়াম হাতিয়ে নিতে চায়।

লিথিয়াম দিয়েই বিদ্যুৎচালিত গাড়ি এবং দীর্ঘমেয়াদি ব্যাটারি তৈরি হয়। এ কারণে ২০২৫ সালের মধ্যে বিশ্বজুড়ে এর চাহিদা অনেকাংশে বেড়ে যাবে।

লিথিয়াম ব্যবহার করে বিদ্যুৎচালিত গাড়ি তৈরি করে মার্কিন কোম্পানি টেসলা। মোরালেস ক্ষমতাচ্যুত হওয়ার পর শেয়ার বাজারে এর শেয়ারের দাম বেড়েছে।

চলতি মাসে বিক্ষোভের মুখে পদত্যাগ করে দেশত্যাগ করে মেক্সিকোতে আশ্রয় নেন ২০০৬ থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট থাকা ইভো মোরালেস।

বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট মোরালেস বলিভিয়ার দারিদ্র্য বিমোচনে যেমন ভূমিকা রেখেছেন, তেমনি তার স্বাস্থ্য ও শিক্ষানীতিও ব্যাপক প্রশংসিত হয়েছে।

তবে তার বিরোধীদের দাবি, তিনি অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতা দখল করে রেখেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর