সৌদি আরবের প্রথম নারী কার রেসার রিমা জুফালি

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-23 21:00:43

কার রেসিং-এ পুরুষদের আধিপত্যে ভাগ বসাতে এবার গাড়ির স্টিয়ারিংয়ে হাত রাখলেন সৌদি আরবের এক নারী। দেশটির প্রথম নারী হিসেবে রিমা জুফালি অংশ নিয়েছেন জাগুয়ার আই-পেস ই ট্রফি প্রতিযোগিতায়। আর এর মাধ্যমে নিজের শিশুকালের স্বপ্ন পূরণ করতে যাচ্ছেন ২৭ বছর বয়সী জুফালি।

সৌদি আরবের রাজধানী রিয়াদের বাইরে দিরিয়ায় চলছে এই প্রতিযোগিতা। এরই মধ্যে শুক্রবার (২২ নভেম্বর) নিজের দক্ষতার প্রদর্শন করেছেন জুফালি। শনিবারও (২৩ নভেম্বর) প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।

জেদ্দায় জন্ম নেওয়া ও বেড়ে ওঠা জুফালির শিক্ষাজীবন কেটেছে যুক্তরাষ্ট্রে। সেখানেই তার গাড়ি চালানোর হাতে-খড়ি। কেননা গত বছরের জুনের আগ পর্যন্ত তার দেশে নারীদের গাড়ি চালানোতে ছিলো নিষেধাজ্ঞা। বর্তমান যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কারপন্থী নীতির অংশ হিসেবে সেই নিষেধাজ্ঞা তুলে দেওয়া হয়েছে।

জাগুয়ার-আই পেস গাড়িতে বসে জুফালি

কালো ও সবুজ রংয়ের বিদ্যুৎচালিত জাগুয়ার-আই পেস গাড়িতে বসে জুফালি বলেন, 'নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা গত বছর প্রত্যাহার করা হয়। আমি কখনও ভাবিনি, আমি পেশাদার রেসার হিসেবে গাড়ি চালাবো।'

এই অসাধ্যকে সাধনের সুযোগ পেয়ে মহা খুশি জুফালি। তিনি আরো বলেন, 'অনেক নারীর হয়তো সুযোগ নেই গাড়ি চালানো শেখার। অনেকের কাছে গাড়ি চালানো খুবই ঝুঁকির কাজ। আর সৌদি আরবে এটিতো অনেকটা কষ্টসাধ্য ব্যাপার। আর আমি সেটি এখন করছি। এটি খুবই আনন্দের ও খুশির।'

সৌদি আরবে তিনিই একমাত্র নারী যিনি কার রেসিং প্রতিযোগিতায় অংশ নেয়ার অনুমতিপত্র পেয়েছেন। দেশটিতে রেসিংয়ে অংশ নিতে হলে এই অনুমতিপত্র পাওয়া বাধ্যতামূলক। সৌদি আরবের বাইরেও হাতে গোনা কয়েকজন নারী কার রেসিংয়ের মতো খেলার সঙ্গে যুক্ত।

এ সম্পর্কিত আরও খবর