মালয়েশিয়ায় সুমাত্রান প্রজাতির সর্বশেষ গন্ডারটির মৃত্যু

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 01:39:18

মালয়েশিয়ায় সুমাত্রান প্রজাতির সর্বশেষ গন্ডারটি মারা গেছে। রোববার (২৪ নভেম্বর) দেশটির বন্যপ্রাণী কর্মকর্তারা এ তথ্য জানায়।

সর্বশেষ মারা যাওয়া এ সুমাত্রান গন্ডারটির নাম ইমান। এর আগে গন্ডারটি ক্যান্সারে আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে মালয়েশিয়ান উপ-প্রধানমন্ত্রী দাতুক ক্রিস্টিনা লিউ। তিনি বলেন, 'ইমান ক্যান্সারে আক্রান্ত। তাই আমরা সুমাত্রান শেষ গন্ডারটিকে হারাচ্ছি।'

তার দেওয়া তথ্য মতে, ২৫ বছর বয়সী গন্ডারটিকে লাহাদ দাতুর তাবিন ওয়াইল্ডলাইফ রিজার্ভে ডা. জয়নাল জাহারি জয়নুদ্দিনের নেতৃত্বে একটি পশু চিকিৎসকের দল দেখাশুনা করছিল। কিন্তু গন্ডারটির অবস্থা দিন দিন খারাপের দিকে যাচ্ছিল। গত সপ্তাহে গন্ডারটির ওজন ৪৪ কেজি কমে ৪৭৬ কিলোগ্রামে পৌঁছায়। আর গন্ডারটি নিয়মিত খাবারও খাচ্ছে না বলে জানান তিনি।

২০১৪ সালের মার্চ মাসে গন্ডারটিকে ধরা হয়। তখন তার একটি টিউমার ছিল। যা ক্যান্সারে পরিণত হয়ে তার মূত্রথলিতে ছড়িয়ে পড়ে।

ইমানের বিষয়ে পশু চিকিৎসকরা জানায়, টিউমারগুলোর বৃদ্ধি রোধ করার কোন উপায় নেই। প্রথম দিকে হলে টিউমার অপসারণের জন্য অস্ত্রোপচার করা যেত। কিন্তু এখন এটি খুব বিপজ্জনক হয়ে গেছে।

মালয়েশিয়ায় চলতি বছরের মে মাসে সুমাত্রান প্রজাতির সর্বশেষ পুরুষ গন্ডারটিও মারা যায়। ট্যাম নামক ওই পুরুষ গন্ডারটিও ইমানের সঙ্গে একই স্থানে থাকত। আর ইমানের মৃত্যুতে সুমাত্রান গন্ডার মালেশিয়া থেকে বিলুপ্ত হয়ে গেলো।

এ বিষয়ে বোর্নিও রাইনো অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক জন পেইন বলেন, জলবায়ু পরিবর্তন, গাছপালা, চীনা ওষুধ ও শিকারি সহ বিভিন্ন কারণের ফলে সুমাত্রান গন্ডার বিলুপ্তের পথে। ওয়াল্ড ওইয়াল্ডলাইফ ফান্ডের তথ্য মতে, বর্তমানে পৃথিবীতে মাত্র ৮০টির মত সুমাত্রান প্রজাতির গন্ডার রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর