চোখ হারানো ফিলিস্তিনি সাংবাদিকের জন্য সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-16 22:06:33

চলতি মাসের ১৫ নভেম্বর পশ্চিম তীরে বিক্ষোভের সময় ইসরায়েলি বাহিনীর হামলায় চোখ হারান মুয়াথ আমরনেহ নামের এক ফিলিস্তিনি সাংবাদিক। ইসরায়েলি বাহিনীর রাবার বুলেতে চোখ হারান তিনি। যার প্রতিবাদেই এখন ঝড় উঠছে সোশ্যাল মিডিয়ায়।

ফিলিস্তিনি সাংবাদিকের সমর্থনে লাখো নেটিজেন সোশ্যাল মিডিয়ায় করছে প্রতিবাদ। এ প্রতিবাদে অংশ নিচ্ছেন সাংবাদিকরাও। 


বিক্ষোভে অংশ মেওয়া কিছু শিক্ষক ও শিক্ষার্থী, ছবি: আল জাজিরা

সোশ্যাল মিডিয়ায় হ্যাশট্যাগ- মুয়াথ আই (মুয়াথের চোখ) ও হ্যাশট্যাগ- আই ফর ট্রুথ (সত্যের চোখ) লিখে প্রতিবাদ জানানো হচ্ছে। এ ছাড়া এক চোখে ব্যান্ডেজ অথবা হাত দিয়ে চোখ বন্ধ করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে প্রতিবাদ জানাচ্ছেন লাখো মানুষ।

একইসঙ্গে শিক্ষক, ছাত্র ও বিভিন্ন সংগঠনের লোকজন এ কাজের জন্য প্রতিবাদ জানাচ্ছেন। বিশ্বব্যাপী এ প্রতিবাদ এখন আলোচনার তুঙ্গে। ইউরোপ থেকে আমেরিকা, এশিয়া সব জায়গায় ইসরায়েলের বিরুদ্ধে নিন্দা জানানো হচ্ছে।

ক্লাসে প্রতিবাদ জানাচ্ছে শিক্ষার্থীরা, ছবি: আল জাজিরা

শুক্রবার পশ্চিম তীরের হেবরনের কাছে একটি বিক্ষোভ চলাকালীন ইসরায়েলি বাহিনী ৩৫ বছর বয়সী মুয়াথকে লক্ষ্য করে গুলি করে। তবে, শুক্রবারের প্রতিবাদে সাংবাদিক মুয়াথকে টার্গেট করা হয়নি বলে দাবি করেছে ইসরাইলের সীমান্ত পুলিশ। তাদের পক্ষ থেকে জানানো হয়, বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার সময় ওই সাংবাদিক গুলিবিদ্ধ হন।

ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনি সাংবাদিকদের হামলা নতুন নয়। আল শাবাবের নীতি নির্ধারক ইয়ারা হাওয়ারি বলছেন, মুয়াথের মত অনেক সাংবাদিক নির্যাতন ও হামলার শিকার হয়েছেন। তিনি আল জাজিরাকে বলেন, চলতি বছরে ইসরায়লি বাহিনীর গুলিতে প্রায় ৬০ জন ফিলিস্তিনি সাংবাদিক আহত হন

এ সম্পর্কিত আরও খবর