পাকিস্তানে সরকার পতনের ফন্দি আঁটতে বহুদলীয় বৈঠক

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-20 22:13:01

সরকারবিরোধী আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঠিক করতে একটি বহুদলীয় বৈঠক ডেকেছে জমিয়তে উলামায়ে ইসলাম (জেইউআই-এফ)। মঙ্গলবার (২৬ নভেম্বর) ইসলামাবাদে অনুষ্ঠেয় এ বৈঠকে অংশ নিচ্ছে ৯টি দল।

জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমান সভাপতিত্ব করবেন ওই বৈঠকে। ফজলুর রহমান বৈঠকে অংশ নিতে ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানিয়েছেন পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো, পাকিস্তান মুসলিম লিগ-এন (পিএমএল-এন) নেতা আহসান ইকবাল ও পাখতুনখওয়া মিল্লি আওয়ামী পার্টির চেয়ারম্যান মেহমুদ খান আচাকজাইকে।

অন্যান্য আমন্ত্রিত দলের মধ্যে রয়েছে আওয়ামী ন্যাশনাল পার্টি,  জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তান ও  জমিয়তে আহলে হাদিস।

জেইউএফ-এর সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদপত্র ডন জানিয়েছে, ‌‌'আজাদি মার্চ' নামে সরকারবিরোধী আন্দোলন নিয়ে ফজলুর রহমান বৈঠকে ‘পরিকল্পনা-এ’ ও ‘পরিকল্পনা-বি’ আলোচনা করবেন। কীভাবে সরকারের পতন ঘটানো যায়, এ নিয়ে রুদ্ধদ্বার বৈঠক হবে।

২৭ অক্টোবর করাচি থেকে ইসলামাবাদের উদ্দেশে লং মার্চ বের করার মাধ্যমে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। দুই সপ্তাহ রাজধানী হাসপাতালে অবস্থান কর্মসূচি পালনের পর ১৩ নভেম্বর প্রত্যাহার করা হয়।

জেইউআই-এ দাবি, অবস্থান কর্মসূচির সময় পাঞ্জাব প্রদেশের সংসদের স্পিকার চৌধুরী পারভেজ এলাহি আশ্বস্ত করেছিলেন যে, প্রধানমন্ত্রী পদত্যাগ করবেন ও সংসদ ভেঙে দেবেন।

জেইউআই-এফ-এর সিনেটর আব্দুল গফুর হাইদেরি বলেন, আমরা কিছু বিশ্বাসযোগ্য ব্যক্তির কাছ আশ্বাস পেয়ে অবস্থান কর্মসূচি শেষ করেছিলাম। ইলাহি এসব প্রতিশ্রুতির নিশ্চয়তা প্রদানকারী হয়েছিলেন।

তবে জেইউআই-এফের এ দাবি নাকচ করে দিয়েছেন এলাহি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ক্ষমতা ছেড়ে দেয়া বা সংসদ ভেঙে দেয়ার কথা বলে জেইউআই-এফকে তাদের অবস্থান কর্মসূচি বন্ধ করতে কোনো আশ্বাস দেয়া হয়নি।

এ সম্পর্কিত আরও খবর