ইসরায়েলে হামলা চালাবে ইরান, সন্দেহ নেতানিয়াহুর

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 22:26:02

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু অভিযোগ তুলেছেন, তার দেশের ওপর হামলা চালাতে ষড়যন্ত্র করছে ইরান। নিজ দেশকে রক্ষা করতে সব ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারিও দিয়েছেন নেতানিয়াহু।

রোববার (২৪ নভেম্বর) সিরিয়া সীমান্তের কাছে একটি সেনাঘাঁটি পরিদর্শন করতে গিয়ে এ মন্তব্য করেন তিনি।

ইসরায়েলের সবচেয়ে বেশি সময়ের এই প্রধানমন্ত্রী বলেন, 'আমাদের ভূখণ্ড ও আমাদের বিরুদ্ধে ইরানের আগ্রাসন অব্যাহত রয়েছে।'

দখলকৃত গোলান মালভূমি সম্পর্কে তিনি বলেন, 'আমাদের অঞ্চলে ইরানের আগ্রাসন রুখতে আমরা সবধরনের ব্যবস্থা নিচ্ছি।'

তিনি আরো বলেন, তার সরকার নিশ্চিত করবে যেনো ইরান থেকে কোনো অস্ত্র আকাশ বা স্থলপথে সিরিয়ায় আসতে না পারে। শুধু তাই নয়, ইরাক ও ইয়েমেনকে ইরানের ঘাঁটি হিসেবেও ব্যবহার না করতে দিতে নিজেদের পরিকল্পনা রয়েছে বলে জানান নেতানিয়াহু।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, 'ইসরায়েলে রকেট ও ক্ষেপণাস্ত্র চালাতে ইরাক ও ইয়েমেনকে ইরানের ঘাঁটি হতে দিবো না আমরা। ইরানকে রুখতে আমরা পদক্ষেপ নেবো।'

বৃহস্পতিবার (২২ নভেম্বর) দুর্নীতির অভিযোগে দায়ের হয়েছে নেতানিয়াহুর বিরুদ্ধে। পৃথক তিনটি ঘটনায় তার বিরুদ্ধে ঘুষ লেনদেন, জালিয়াতি ও প্রতারণার অভিযোগ এনেছেন দেশটির প্রধান সরকারি কৌসুলি।

নেতানিয়াহু প্রথম ইসরায়েলি প্রধানমন্ত্রী যার বিরুদ্ধে ক্ষমতায় থাকা অবস্থায় সাজাযোগ্য অপরাধ করার অভিযোগ উঠলো। তবে, সব অভিযোগ অস্বীকার করেছেন নেতানিয়াহু। তিনি বলেছেন, এসব সাজানো অভিযোগ। এগুলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। বানোয়োট অভিযোগের মাধ্যমে তাকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরাতে রাজনৈতিক বিরোধীরা অপচেষ্টা চালাচ্ছেন বলে মন্তব্য করেন তিনি।

ইসরায়েলি আইন অনুযায়ী দুর্নীতির বা কোনো অপরাধ করার অভিযোগ দায়ের করা হলেও প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে হয় না। কোনো অভিযোগ দায়ের ও বিচার কাজ শেষ করতে প্রায় দুই বছর লেগে যায়। দোষীসাব্যস্ত হলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে হয়।

অভিযোগ প্রমাণিত হলে নেতানিয়াহুর ১০ বছরের কারাদণ্ড অথবা ঘুষ লেনদেনের জন্য শুধু আর্থিক জরিমানা আর প্রতারণা ও আস্থাভঙ্গের জন্য সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড হতে পারে।

নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়ে সরকার গঠন নিয়ে হোঁচট খাওয়ার মধ্যেই দুর্নীতির অভিযোগ উঠলো তার বিরুদ্ধে। জোট সরকার গঠনে কয়েক দফা চেষ্টাও ব্যর্থ হয়েছে তিনি।

তথাকথিত সম্ভাব্য ইরানি ও ফিলিস্তিনি হামলাকে ইসরায়েলকে সুরক্ষা দেওয়া ও ইহুদি সম্প্রদায়ের অধিকারকে প্রাধান্য দেয়ার প্রতিশ্রুতি দিয়েই বেশ কয়েকবার ক্ষমতায় এসেছেন সাবেক এ সেনাকর্মকর্তা। ২০০৯ সাল থেকে টানা প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন লিকুদ পার্টির প্রধান নেতানিয়াহু।

এ সম্পর্কিত আরও খবর