ট্রাম্পের সঙ্গে মতপার্থক্য, মার্কিন নৌপ্রধান বরখাস্ত

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 18:12:49

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মতের মিল না হওয়ায় বরখাস্ত করা হয়েছে দেশটির নৌবাহিনীর প্রধান রিচার্ড স্পেন্সার। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রোববার (২৪ নভেম্বর) পদত্যাগ পত্র জমা দেন তিনি। স্পেন্সারের পদত্যাগ নিয়ে বিভিন্ন পক্ষ থেকে বিভিন্ন মত শোনা যাচ্ছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি বলছে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী মার্ক এস্পার জানিয়েছেন, তিনি নৌবাহিনী প্রধানের ওপর আস্থা হারিয়ে ফেলেছেন। হোয়াইট হাউসের সঙ্গে স্পেন্সারের ব্যক্তিগত যোগাযোগ তার ওপর অর্পিত দায়িত্বের পরিপন্থী বলে জানান এস্পার।

এ দিকে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অতি ব্যয় ও নৌসেনা কর্মকর্তা গেলাঘেরের বিচার নিয়ে স্পেন্সারের প্রতি তিনি খুশি নন। আর এ কারণেই স্পেন্সারকে বরখাস্ত করা হয়েছে বলেও এক টুইট বার্তায় স্পষ্ট করেন মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের সঙ্গে নিজের মতপার্থক্যের কথাও উল্লেখ করতে দ্বিধা করেননি পদত্যাগী নৌবাহিনী প্রধান। স্পেন্সার উল্লেখ করেন, ‘দুর্ভাগ্য যে, এটি স্পষ্ট হয়েছে, আইন শৃঙ্খলা ও নিয়মানুবর্তিতার ব্যাপারে কমান্ডার ইন চিফের সঙ্গে আমি আর একমত পোষণ করতে পারছি না।’

তিনি উল্লেখ করতে ভুলেননি, ট্রাম্পই তাকে নিয়োগ দিয়েছিলেন ওই পদে। স্পেন্সার দৃঢ়তার সঙ্গে পদত্যাগপত্রে লিখেছেন, ‘আমি সচেতনভাবে কোনো নির্দেশ মেনে চলতে পারি না, যাকে আমি আমার পবিত্র শপথ নেয়ার সঙ্গে সাংঘর্ষিক মনে করি।’

নৌবাহিনীর অভিজাত ও মর্যাদাবান বিশেষ শাখা নেভি সিলের এক সদস্যের বিচার নিয়ে ট্রাম্পের সঙ্গে এ মতভেদ শুরু হয় স্পেন্সারের। এডওয়ার্ড গেলাঘের বিরুদ্ধে ২০১৭ সালে ইরাকে অবস্থানকালে গণহারে গুলি করে হত্যাসহ জঙ্গিগোষ্ঠী আইএসের এক মৃত সদস্যের সঙ্গে ছবি তোলার অভিযোগ উঠে। যুদ্ধাপরাধের অভিযোগ থেকে অব্যাহতি মিললেও মৃতব্যক্তির সঙ্গে ছবি তোলা নিয়ে মার্শাল কোর্টে বিচারের সিদ্ধান্ত নেয় নৌবাহিনী।

তবে, খোদ মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এডওয়ার্ড গেলাঘেরের পক্ষে অবস্থান নেন। তিনি গেলাঘেরকে অভিযোগ থেকে অব্যাহতি দিতে নৌবাহিনীকে নির্দেশ দেন। গেলাঘেরকে দেয়া নৌবাহিনীর পদাবনতি হঠিয়ে দেন ট্রাম্প। প্রেসিডেন্টের এমন হস্তক্ষেপ মেনে নিতে পারেননি স্পেন্সার।

পদত্যাগপত্র্রে স্পেন্সার লিখেন, ‘আমাদের আইনের শাসনই আমাদের শত্রুদের থেকে আলাদা করে রাখে। সঠিক আইন ও নিয়মানুবর্তিতাই বারবার শত্রুদের বিরুদ্ধে আমাদের জয় এনে দিয়েছে।’

প্রেসিডেন্টের হস্তক্ষেপ বন্ধ করতে হোয়াইট হাউসে স্পেন্সার যোগাযোগ করেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট। হোয়াইট হাউসের সঙ্গে এ যোগাযোগ করাকে দায়িত্বের লঙ্ঘন হিসেবে উল্লেখ করে স্পেন্সারের পদত্যাগ করার বিষয়টি স্থানীয় সময় রোববার (২৪ নভেম্বর) জানায় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এ সম্পর্কিত আরও খবর