বামপন্থিদের সঙ্গে সম্পর্কচ্ছেদ বলিভিয়ার , মৈত্রী যুক্তরাষ্ট্রের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 14:29:00

১১ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত পাঠাচ্ছে লাতিন আমেরিকার দেশ বলিভিয়া। দেশটির অন্তর্বতীকালীন সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

এর মাধ্যমে মঙ্গলবার (২৬ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন সম্পর্কের সূচনা হয় বলিভিয়ার বর্তমান সরকারের। ২০০৮ সালের পর ওয়াশিংটনে প্রথম বলিভীয় রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন জাতিসংঘে দেশটির সাবেক স্থায়ী প্রতিনিধি ওয়াল্টার সেরাতে কইয়ার।

নির্বাচনে কারচুপির অভিযোগে বামপন্থি প্রেসিডেন্ট ইভো মোরলেসের পদত্যাগের পর দেশটিতে অন্তর্বতীকালীন সরকারের শাসন চলছে। দেশের শাসনভার নিয়েই বিদেশ নীতির মতো গুরুত্বপূর্ণ ইস্যুতে পরিবর্তন আনতে হাত দিয়েছে এ সরকার।

নতুন নির্বাচন আয়োজনের দায়িত্ব কাঁধে নিয়ে আসা অন্তর্বতীকালীন সরকারের এ সিদ্ধান্ত পাস হতে হবে সিনেটে। আর সিনেটে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ইভো মোরালেসের দল দ্য মুভমেন্ট ফর সোশ্যালিজম (ম্যাস) পার্টির।

বামপন্থি ও আদিবাসী নেতা মোরালেসের ১৩ বছরের শাসনামলে বলিভিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের খুব অবনতি হয়। ক্ষমতায় আসার দুই বছর পর ২০০৮ সালে মোরালেস যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছেদ করেন। মোরালেসের অভিযোগ, খনিজ-সম্পদ সমৃদ্ধ বলিভিয়ার অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করার চেষ্টা করে যুক্তরাষ্ট্র।

২০ অক্টোবরের নির্বাচনে কারচুপির অভিযোগে বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রথম আদিবাসী প্রেসিডেন্ট মোরালেস ১০ নভেম্বর ক্ষমতা থেকে সরে দাঁড়ান। সেনাসমর্থিত বিক্ষোভে ক্ষমতা ছেড়ে দিয়ে প্রতিবেশী দেশ মেক্সিকোয় আশ্রয় নেন তিনি। মোরালেসকে রাজনৈতিক শরণার্থী হিসেবে আশ্রয় দিয়েছে মেক্সিকো।

ওই সময় থেকে স্ব-ঘোষিত প্রেসিডেন্ট জেনাই আনেদ বলিভিয়ার পররাষ্ট্র নীতিতে আমূল পরিবর্তন আনছেন। যুক্তরাষ্ট্রের স্বীকৃতি পাওয়া আনেদ এরই মধ্যে কমিউনিস্টশাসিত কিউবা ও সমাজতান্ত্রিক নিকোলাস মাদুরোর ভেনেজুয়েলার সঙ্গে সম্পর্ক ছেদ করেছেন। এরই মধ্যে মোরালেসের সরকারের সঙ্গে সু-সম্পর্ক থাকা দেশগুলোর রাষ্ট্রদূতকেও বহিষ্কার করেছে আনেদের সরকার।

ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদোকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতিও দিয়েছেন তিনি। ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্র ও তার আঞ্চলিক মিত্রদের সঙ্গে বলিভিয়ার নতুন সম্পর্কের সূচনার।

এ সম্পর্কিত আরও খবর